দেশজুড়েপ্রধান শিরোনাম

ডিএনসিসি এলাকায় ছাদ বাগান করলে ১০ শতাংশ কর মওকুফ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ঢাকা উত্তর সিটি করর্পোরেশ এলাকায় ছাদ বাগান করলে ১০ শতাংশ পর্যন্ত কর মওকুফ করা হবে বলে ঘোষণা দিয়েছেন মেয়র মো. আতিকুল ইসলাম।

‘সবুজে সাজাই ঢাকা’ এই স্লোগানকে সামনে রেখে মঙ্গলবার মিরপুর-১০ এলাকার মুকুল ফৌজ মাঠে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় এক লাখ গাছ লাগানোর কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন।

ঢাকাকে বাঁচাতে হলে ছাদ বাগান করতে হবে জানিয়ে তিনি বলেন, এজন্য সবাইকে এগিয়ে আসতে হবে। গাছের পরিচর্যা ও দেখভাল করার জন্য প্রতিটি পাড়া, মহল্লায়, ক্লাব, স্কুল, কলেজ ও মাদরাসাকে দায়িত্ব নিতে হবে।

মেয়র বলেন, ছাদ বাগান আমাদের সবার দরকার। এর জন্য একটি নীতিমালা করা হবে। জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিষয়ক মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, সুশীল সমাজের প্রতিনিধি এবং পরিবেশবাদীদের নিয়ে একটি কমিটি করা হবে। যারা ছাদ বাগান করবেন তাদের এই কমিটির মাধ্যমে একটি সনদ দেয়া হবে এবং ছাদ বাগান করলে ১০ শতাংশ কর রেয়াত সুবিধা দেয়া হবে। পাশাপাশি বৃষ্টির পানি ধরে রাখার জন্য যেসব বাড়ির মালিক রেইন ওয়াটার হার্ভেস্টিং প্রকল্প গ্রহণ করবে তাদের বিশেষ রেয়াত সুবিধা দেয়া হবে।

নগরবাসীর উদ্দেশে তিনি বলেন, আসুন নিজেরা বাঁচি ভবিষ্যৎপ্রজন্মকে বাঁচাই। আসুন ছাদ বাগান করি। ভবিষ্যৎ প্রজন্মকে বাঁচার জন্য ঢাকা শহরকে বাঁচাবার জন্য গাছের কোনো বিকল্প নেই। রাজধানী ঢাকাতে প্রতি বর্গকিলোমিটারে ৪৯ হাজার লোক বাস করে। সেই ঢাকাকে বাঁচানোর জন্য সবাই মিলে এক সঙ্গে কাজ করতে হবে। অক্সিজেন নেয়ার জন্য এক সঙ্গে কাজ করতে হবে।

মেয়র বলেন, গাছ লাগানোর মধ্যে কোনো অহংকার থাকবে না। গাছ লাগানোর মধ্যে ভালোবাসা থাকতে হবে। আমরা প্রতিটি ওয়ার্ডে ১০ জনকে দিচ্ছি গাছ রক্ষণাবেক্ষণ ও দেখভালের জন্য। কিন্তু এই ১০ জন দিয়ে গাছ বাঁচানো সম্ভব নয়। এজন্য প্রত্যেক পাড়া-মহল্লায়, ক্লাবে, স্কুলে, কলেজে মাদরাসায় যেখানে গাছ লাগানো হবে। সেখানে প্রত্যেকে অন্তত ৫টি করে গাছের দায়িত্ব নিতে হবে।

সবুজে সাজাই ঢাকা প্রকল্পের আওতায় আমরা এক লাখ গাছ লাগাতে যাচ্ছি। গাছ আপনাদের দেখতে হবে। সুন্দরভাবে বাঁচতে হলে ঢাকা শহরকে ভালোবাসতে হবে। সিটি কর্পোরেশনকে এক লাখ গাছ দিয়ে সহযোগিতা করেছে ব্রিটিশ আমেরিকা টোব্যাকো বাংলাদেশ-(বিএটি)।

এ সময় উপস্থিত ছিলেন- বিএটি বাংলাদেশের লিগ্যাল অ্যান্ড এক্সটার্নাল অ্যাফেয়ার্স বিভাগের প্রধান মুবিনা আসাফ, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৩ নং ওয়ার্ডের কাউন্সিলর কাজী জহিরুল ইসলাম মানিক, ডিএনসিসির পরিবেশ বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর হুমায়ন রশিদ জনি, বাংলাদেশ পরিবেশ বাঁচাও আন্দোলন বাপার সাধারণ সম্পাদক শরিফ জামিল, বিএটি বাংলাদেশের লিগ্যাল অ্যান্ড এক্সটার্নাল অ্যাফেয়ার্স বিভাগের প্রধান মুবিনা আসাফ প্রমুখ।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close