শিল্প-বানিজ্য

ডিজেলের দাম বৃদ্ধি হওয়ায় ভাড়া বাড়ল নৌপথেও

ঢাকা অর্থনীতি ডেস্ক: দেশের বাজারে ডিজেলের দাম বৃদ্ধির কারণে পরিবহন, গণপরিবহন এবং আন্তঃনগরে পরিবহন ভাড়া বাড়ানো হয়েছে। বলা হচ্ছিল, নৌপথেও পরিবহনের ভাড়া বাড়বে। অবশেষে চট্টগ্রাম বন্দর থেকে নৌপথে সারা দেশে পণ্য পরিবহন করতে ১৫ শতাংশ ভাড়া বাড়িয়েছে লাইটার জাহাজ পরিচালনাকারী সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেল (ডব্লিউটিসি)। তবে যাত্রী পরিবহনের ক্ষেত্রে এটি প্রযোজ্য নয়।

ডব্লিউটিসি সূত্র মতে, সোমবার (১৫ নভেম্বর) ঢাকায় একটি হোটেলে জাহাজমালিক, পণ্যের এজেন্ট ও স্থানীয় এজেন্টদের এক বৈঠকে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত হয়। মঙ্গলবার (১৬ নভেম্বর) এ বিষয়ে সংবাদমাধ্যমকে জানিয়েছে সংস্থাটি।

চট্টগ্রাম বন্দর দিয়ে নৌপথে আমদানি হওয়া পণ্য ঢাকাসহ নারায়ণগঞ্জ, মেঘনা, মুক্তারপুর, কাঁচপুর, আলীগঞ্জ ও নিতাইগঞ্জ এলাকায় সবচেয়ে বেশি নেওয়া হয়। আগে প্রতি টন পণ্য পরিবহনের ভাড়া ধরা হতো ৪১৫ টাকা, যা ১৫ শতাংশ বৃদ্ধি পেয়ে ৪৭৭ টাকা হয়েছে।

এ বিষয়ে জাহাজের মাস্টার ও জাহাজ পরিচালনাকারীরা বলেছেন, চট্টগ্রাম থেকে নারায়ণগঞ্জে দেড় হাজার টন পণ্য পরিবহন করতে একটি জাহজের প্রায় তিন হাজার লিটার ডিজেল প্রয়োজন হয়। সেক্ষেত্রে প্রতি লিটারে ডিজেলের দাম ১৫ টাকা বাড়ায় প্রতি যাত্রায় ৪৫ হাজার টাকা ব্যয় বেড়েছে।

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙর নৌপথে পণ্য পরিবহনের বড় কেন্দ্রস্থল। গত ২০২০-২১ অর্থবছরে লাইটার জাহাজে করে বন্দরের বহির্নোঙর থেকে সোয়া ছয় কোটি টন আমদানি পণ্য সারা দেশে নেওয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Close
Close