দেশজুড়েপ্রধান শিরোনাম

ড. ইউনূসের বিরুদ্ধে শ্রম আদালতে ৮ মামলা

ঢাকা অর্থনীতি ডেস্ক: শ্রম আইনের বিধান অনুযায়ী কম্পানির লভ্যাংশ দাবি করে গ্রামীণ টেলিকম লিমিটেডের চেয়ারম্যান নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস ও ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল হাসানের বিরুদ্ধে শ্রম আদালতে মামলা হয়েছে।

২০০৭ থেকে ১০ সাল পর্যন্ত গ্রামীণ টেলিকম থেকে অব্যাহতি পাওয়া ও চাকরিচ্যুত আট কর্মকর্তা-কর্মচারী গত ৯ নভেম্বর ঢাকার তৃতীয় শ্রম আদালতে আটটি মামলা করেন। এসব মামলার বাদীর আইনজীবী এইচ এম সানজিদ সিদ্দিকী গণমাধ্যমকে বলেন, ‘মামলার বাদী আটজনের মধ্যে সাতজনকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। আর একজনকে আসতে বারণ করা হয়েছিল।

তিনি আরো বলেন, ‘শ্রম আইন, ২০০৬ এর ২৩২ ধারা অনুযায়ী কম্পানির মুনাফার ৫% শ্রমিকের অংশগ্রহণ তহবিল গঠনসহ লভ্যাংশ ২০০৬ সাল থেকে তা শ্রমিক-কর্মচারীদের মধ্যে বণ্টন করার কথা। কিন্তু সেই তহবিল গঠন ও লভ্যাংশ শ্রমিক-কর্মচারীদের মধ্যে বণ্টন না করায় মামলা করা হয়েছে। ’

মামলার বাদী এসব কর্মকর্তা-কর্মচারী ১৯৯৮ সাল থেকে গ্রামীণ টেলিকমে চাকরি করে আসছিলেন জানিয়ে আইনজীবী সানজিদ আরো বলেন, ‘২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত সময়ের লভ্যাংশ চেয়ে গত ২৪ অক্টোবর ৪৭ জন কর্মকর্তা-কর্মচারীর পক্ষে বিবাদীদের আইনি নোটিশ পাঠানো হয়েছিল। কোনো জবাব না আসায় আপাতত আটজন মামলা করেছেন। ’ আরো মামলা হবে বলে জানান তিনি।

আগামী বছর ১৫ জানুয়ারি তারিখ রেখে এ সময়ের মধ্যে মামলায় জবাব দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান আইনজীবী সানজিদ।

Related Articles

Leave a Reply

Close
Close