দেশজুড়েপ্রধান শিরোনাম

ঢাকায় পৌঁছেছে ১০ সদস্যের চীনা মেডিকেল দল

ঢাকা অর্থনীতি ডেস্কঃ করোনা ভাইরাস রোগের সেবা দিতে চীন থেকে একটি মেডিকেল দল ঢাকায় পৌঁছেছে। সোমবার (৮ জুন) সকাল সাড়ে ১১টায় ১০ সদস্যের এই মেডিকেল দলটিকে বহনকারী উড়োজাহাজটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

চীন থেকে আসা মেডিকেল টিমকে বিমানবন্দরে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন ও বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিনমিংসহ দুই দেশের কর্মকর্তারা।

১০ সদস্যের এ মেডিকেল টিমের সদস্যরা ১৪ দিন বাংলাদেশে অবস্থান করবেন। এ সময় নিজেদের অভিজ্ঞতা থেকে করোনা মোকাবিলায় বাংলাদেশ কীভাবে কাজ করতে পারে, এ বিষয়ে তারা বিশেষজ্ঞ মতামত দেবেন।

ঢাকায় চীনা মেডিকেল দলে যা থাকছেঃ

বিশেষজ্ঞ চিকিৎসক, নার্স এবং প্রযুক্তিবিদদের সমন্বয়ে গঠিত এই চীনা মেডিকেল দল আধুনিক চিকিৎসা সরঞ্জাম নিয়ে বাংলাদেশে এসেছেন। চীনা মেডিকেল দল বাংলাদেশে দুই সপ্তাহ অবস্থান করবে। এ সময় তারা করোনা আক্রান্ত রোগী পরিদর্শন করবেন এবং মনোনীত হাসপাতাল, কোয়ারেন্টাইন সেন্টার ও পরীক্ষাকরণ কেন্দ্রগুলোতে কাজ করবেন। এমনকি করোনা মহামারি নিয়ে আলোচনা করবেন ও নিয়ন্ত্রণ এবং চিকিৎসার জন্য নির্দেশনা এবং প্রযুক্তিগত পরামর্শ দেবেন বলেও জানা গেছে।

চীনা মেডিকেল দল দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের ও হাইনান প্রদেশের ১০ অভিজ্ঞ চিকিৎসক নিয়ে গঠিত।

এর আগে, ২০ মে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফোনালাপ করেন। দুই বন্ধুত্বপূর্ণ দেশের শীর্ষ নেতাদের মধ্যে আলোচনায় করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশের পাশে থাকবে বলে আশ্বাস দিয়েছিলেন শি জিনপিং।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close