দেশজুড়েপ্রধান শিরোনাম

ঢাকার যোগাযোগ অবকাঠামো উন্নয়নের লক্ষ্যে ১৫টি ‘রেডিয়াল রোড’ হচ্ছে

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ঢাকার যোগাযোগ অবকাঠামো উন্নয়নের লক্ষ্যে অন্তত ১৫টি ‘রেডিয়াল রোড’ নির্মাণের চিন্তা করছে সরকার। বৃত্তাকার দুটি সড়ক অবকাঠামোর (রিং রোড) পাশাপাশি রেডিয়াল রোডগুলো বাস্তবায়ন করা হবে। এটি বাস্তবায়ন হলে শহরের ট্রাফিকগুলো ভাগ হয়ে যাবে। শহরের যানজট কমবে, চলাচল নির্বিঘ্ন হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

সংশ্লিষ্টরা বলছেন, ঢাকার সড়ক অবকাঠামোগুলো বিজ্ঞানভিত্তিক নির্মাণ করা হয়নি। ঢাকার বর্তমান সড়ক অবকাঠামোগুলো পর্যালোচনা করলে বিশৃঙ্খল চিত্র দেখা যায়। এ অবস্থায় মেগা প্রকল্প বাস্তবায়ন করে তেমন সাফল্য মিলছে না।

তারা বলছেন, ঢাকা শহরের টেকসই ট্রাফিক ব্যবস্থাপনা করতে দুটি রিং রোড (ইনার এবং আউটার) বাস্তবায়ন করা খুবই জরুরি। এখন কাজটি করলে খরচ যা হবে, দেরি করলে ব্যয় তার চেয়ে বেশি হবে। একই সঙ্গে শহরের পরিসর আউটার রিং রোড পর্যন্ত যাতে বিস্তৃত হতে না পারে, সেদিকেও খেয়াল রাখতে হবে। ঢাকা শহর ওই পর্যন্ত বিস্তৃত হলে এসব রিং রোডেও সুফল মিলবে না। তখন আরো অনেক রিং রোড করতে হবে। এভাবে তো একটি শহর ব্যবস্থাপনা করা যায় না।

জানা গেছে, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) প্রণয়নাধীন খসড়া ডিটেইল্ড এরিয়া প্ল্যানে (ড্যাপ) দুটি রিং রোড এবং অন্তত ১৫টি রেডিয়াল রোডের প্রস্তাব করা হয়েছে। ২০১৬ থেকে ২০৩৫ সাল পর্যন্ত মেয়াদের জন্য প্রণীত এ পরিকল্পনাটি শিগগিরই গেজেট আকারে প্রকাশ করা হতে পারে। প্রস্তাবিত রেডিয়াল রোডের মধ্যে রয়েছে আফতাবনগরের জহিরুল ইসলাম সিটি সড়ক, পুরাতন ডেমরা রোড, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, আশকোনা রোড, উত্তরা পূর্বের শাহকবির মাজার রোড, খিলক্ষেত ডুমনি রোড, দিয়াবাড়ি সড়ক, আব্দুল্লাহপুর ময়নার টেক সড়ক, ঢাকা-আশুলিয়া সড়ক, বিরুলিয়া সড়ক, বছিলা-আটিবাজার রোড, ঢাকা-মাওয়া মহাসড়ক, পূর্বাচলের ৩০ ফুট সড়ক এবং মাদানী এভিনিউ সড়ক। এসব রেডিয়াল সড়কের কোনোটি একটি এবং কোনোটি দুটি রিং রোডকে সংযোগ করবে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close