দেশজুড়ে

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে দুই উড়াল সেতুর উদ্বোধন

ঢাকা অর্থনীতি ডেস্কঃ আজ শনিবার (২৫ মে) ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গাজীপুরের কোনাবাড়ী ফ্লাইওভার ও চন্দ্রা ফ্লাইওভার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর ফলে উত্তরবঙ্গের ২৩ জেলার ১১৮টি রুটের পরিবহন যানজটমুক্ত পরিবেশে চলাচল করতে পারবে বলে আশা করা হচ্ছে।

শনিবার (২৫ মে) সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উড়াল সেতু দু’টি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দ্বিতীয় মেঘনা সেতু এবং দ্বিতীয় গোমতী সেতু উদ্বোধনের পাশাপাশি এই উড়াল সেতুর  উদ্বোধন করেন তিনি।

সড়ক সংযোগ প্রকল্প-১ এর অতিরিক্ত প্রকল্প পরিচালক প্রকৌশলী জিকরুল হাসান জানান, ‘বর্তমানে গাজীপুরের ভোগড়া থেকে টাঙ্গাইলের এলেঙ্গা পর্যন্ত সংশোধিত প্রকল্পের কাজ চলছে। এ প্রকল্পের মেয়াদ ২০২০ সালের জুন পর্যন্ত। কিন্তু ইতোমধ্যে ৫৬ ভাগ কাজ শেষ হয়েছে। প্রকল্পের মেয়াদ শেষের আগেই এ বছরের ডিসেম্বরের মধ্যে এ প্রকল্পের পুরো কাজ শেষ করা সম্ভব হবে বলে আমরা আশা করছি।’

ফোরলেন বিশিষ্ট ৪০টি স্প্যানের কোনাবাড়ী ফ্লাইওভারের দৈর্ঘ্য ১৬৪৫ মিটার ও প্রস্থ ১৮.২০ মিটার। এর নির্মাণ ব্যয় ধরা হয়েছে ২১০ কোটি ৫৩ লাখ টাকা। অন্যদিকে সাতটি স্প্যানের কালিয়াকৈরের চন্দ্রায় নির্মিত ফ্লাইওভারের দৈর্ঘ্য ২৮৮ মিটার এবং প্রস্থ ১৮.২০ মিটার। টাঙ্গাইল সড়কের কড্ডায় দুই লেন সেতুর পাশে নির্মিত সেতুটির দৈর্ঘ্য ৭০ মিটার ও প্রস্থ ১৪.৭১৫ মিটার। মহাসড়কের গাজীপুরের বাইমাইল এলাকায় বিদ্যমান দুই লেন সেতুর পাশে নির্মিত সেতুটির দৈর্ঘ্য ১২১ মিটার ও প্রস্থ ১৪.৭১৫ মিটার। অপরদিকে কালিয়াকৈর বাইপাস এলাকায় অ্যাপ্রোচ সড়কসহ আন্ডারপাসটির দৈর্ঘ্য ৪২০ মিটার। এছাড়া মির্জাপুর থানার দেওহাটা বাজার ও নতুন বাস স্ট্যান্ড এলাকায় এবং টাঙ্গাইল সদর উপজেলার টাঙ্গাইল বাইপাস এলাকায় আন্ডারপাস যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে বলেও জানা গেছে।

প্রকল্পের আওতায় ৭০ কিলোমিটার সড়ক ফোর লেনে উন্নীতকরণের কাজ চলছে। এ অংশটুকুর মধ্যে রয়েছে গাজীপুর সিটি করপোরেশনে ভোগরা বাইপাস মোড় থেকে টাঙ্গাইলের এলেঙ্গা পর্যন্ত। পাশাপাশি সড়কের দুই পাশে ধীর গতির যান চলাচলের জন্য পৃথক লেন তৈরির কাজও চলছে। প্রকল্পের অধীন ১১টি ফ্লাইওভার, ১৩টি আন্ডারপাস, ২৬টি ব্রিজ ও ৭৪টি কালভার্ট নির্মাণ করা হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, প্রধানমন্ত্রী কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো. নজিবুর রহমান।

Related Articles

Leave a Reply

Close
Close