দেশজুড়েপ্রধান শিরোনাম

তিস্তা ব্যারেজের সবকটি গেইট খুলে দিয়েছে ভারত

ঢাকা অর্থনীতি ডেস্ক: তিস্তা ব্যারেজের সবকটি গেইট খুলে দিয়েছে ভারত। ফলে লালমনিরহাট ও নীলফামারীতে বিপৎসীমার ওপর দিয়ে বইছে নদীর পানি।

পানি উন্নয়ন বোর্ড জানায়, ভারি বৃষ্টির কারণে সৃষ্ট পানির চাপ কমাতে সবগুলো জলকপাট খুলে দিয়েছে ভারত। এতে ভোর থেকে তিস্তার পানি বাড়তে শুরু করে। লালমনিরাহাটের হাতীবান্ধার দোয়ানী ব্যারেজ পয়েন্টে তিস্তার পানি বিপৎসীমার ৬০ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে। সময়ের সাথে এটি আরো বাড়তে পারে।

বুধবার (২০ অক্টোবর) সকাল ৯টায় হাতীবান্ধার দোয়ানী ব্যারেজ পয়েন্টে তিস্তার পানি রেকর্ড করা হয় ৫৩.২০ সে.মি.। যা বিপৎসীমার ৬০ সেন্টিমিটার বেশি। এদিকে হঠাৎ পানি বাড়ায় সদর ও হাতীবান্ধার সানিয়াজান, সিন্দুর্না, সিংগীমারী, গড্ডিমারী, পাটিকাপাড়া, কালীগঞ্জের ভোটমারী, শোলমারী, কৈমারী, আদিতমারীর মহিষখোচা, গোবর্ধন, কুটিরপাড়, বাহাদুর পাড়া, সদর উপজেলার খুনিয়াগাছ, বাগডোরা, রাজপুরসহ বিভিন্ন নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ভেসে গেছে রোপা ক্ষেতসহ বিভিন্ন ফসল। চরম দুর্ভোগে পড়েছেন সেখানকার বাসিন্দারা।

অন্যদিকে, নীলফামারীতে ডালিয়া পয়েন্টে বিপৎসীমার ৫০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে তিস্তার পানি।

উল্লেখ্য, ভারতের উত্তরাখাণ্ড রাজ্যে ভারি বৃষ্টিপাত ও বন্যায় অন্তত ৩৪ জন নিহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন অন্তত পাঁচজন। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ। রাজ্যজুড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে বাড়িঘর, সেতু ও রাস্তাঘাট। ভূমিধসে রাস্তা আটকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে রাজ্যের নৈনিতাল, কালাঢুঙ্গি, হলদিবানি, ভবালিসহ আরো অনেক এলাকা। সৃষ্ট এ পানির চাপ কমাতেই ব্যারেজের গেইট খুলে দিয়েছে দেশটি।

Related Articles

Leave a Reply

Close
Close