দেশজুড়েপ্রধান শিরোনাম

তৃতীয় দফায় স্বেচ্ছায় ভাসানচরে যাচ্ছে ৩ হাজার রোহিঙ্গা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ তৃতীয় দফায় স্বেচ্ছায় নোয়াখালীর ভাসানচরে যেতে রাজি হয়েছেন আরো প্রায় তিন হাজার রোহিঙ্গা। কক্সবাজারের উখিয়া-টেকনাফের ক্যাম্প থেকে আজ বৃহস্পতিবার নোয়াখালীর ভাসানচরে যাবেন তারা।

ভাসানচরে যেতে ইচ্ছুক এসব রোহিঙ্গা এরই মধ্যে উখিয়া কলেজ ও কক্সবাজার -টেকনাফ সড়ক সংলগ্ন ঘুমধুম ট্রানজিট ক্যাম্পে রয়েছেন। স্বেচ্ছায় ভাসানচরে যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের চট্টগ্রাম জেটি ঘাটে নিয়ে যেতে অর্ধশতাধিক বাস ও মালবাহী গাড়ি প্রস্তুত রাখা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তারা বলেছেন, উখিয়া ও টেকনাফের ৩৪টি রোহিঙ্গা ক্যাম্পে রয়েছেন ১১ লাখের অধিক রোহিঙ্গা। এসবের মধ্যে ভাসানচরে যেতে ইচ্ছুক রোহিঙ্গারা সংশ্লিষ্ট ক্যাম্পে সরকারি কর্মকর্তার (সিআইসি) কাছে তালিকা জমা দিয়েছেন।

রোহিঙ্গা শেড মাঝি সৈয়দ হোসেন জানান, স্বেচ্ছায় ভাসানচরে যাওয়ার জন্য নাম দিয়েছে কুতুপালং ডব্লিউ ফোর ইস্ট ক্যাম্পের ১৩০ পরিবার।

স্বরাষ্ট্র, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বলপূর্বক বাস্তুচ্যুত হয়ে মিয়ানমার থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গার সংখ্যা বর্তমানে ১১ লাখ ১৮ হাজার ৫৭৬ জন। এই হিসাব ২০২০ সালের ৫ আগস্ট পর্যন্ত। ২০১৭ সালের ২৫ আগস্টের পর থেকে বাংলাদেশে ৭ লাখ ৪১ হাজার ৮৪১ জন মিয়ানমারের রোহিঙ্গা নাগরিক বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। সরকার ইতিমধ্যে এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তরের পরিকল্পনা নিয়েছে। এর অংশ হিসেবে এ পর্যন্ত দুই দফায় ৪০৬টি পরিবারকে সেখানে স্থানান্তর করা হয়েছে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close