দেশজুড়েপ্রধান শিরোনাম

তৃতীয় লিঙ্গের মানুষরা ওএমএস কার্যক্রমে অগ্রাধিকার পাবেন; খাদ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জানিয়েছেন, তৃতীয় লিঙ্গের মানুষরা ওএমএস কার্যক্রমে অগ্রাধিকার পাবেন, তারা দাড়ালেই ৩০ টাকা কেজি দরে চাল পাবেন। এছাড়া এ বিষয়ে শনিবার ( ৩ সেপ্টেম্বর) সব উপজেলা নির্বাহী অফিসারদের বরাবর চিঠি ইস্যু করার ঘোষণাও দেন।

আজ শুক্রবার (২ সেপ্টেম্বর) রাতে সাভারের এনাম মেডিকেল কলেজ এন্ড হসপিটাল অডিটোরিয়ামে তৃতীয় লিঙ্গের সাংস্কৃতিক সংগঠন কন্নড় এর তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত কন্নড় সাংস্কৃতিক উৎসবে ২০২২ এ প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন তিনি।

খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, আমাদের সমাজে তৃতীয় লিঙ্গের মানুষদের আমরা খাটো করে দেখি। যা কখনোই কাম্য নয়। স্বাধীনতা যুদ্ধের সময় এই তৃতীয় লিঙ্গের মানুষেরা তথ্য সংগ্রহ করে মুক্তিযোদ্ধাদের তথ্য দিয়েছেন। আমরা সবাই মানুষ। ভেদাভেদ না করে সবাইকে মানুষ হিসেবেই ভাবতে হবে।

খাদ্যমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন কেউ গৃহহীণ থাকবেনা।’ সে লক্ষে সরকার গৃহহীণদের আশ্রায়ন প্রকল্পে ঘর বাড়ি দিচ্ছে। তৃতীয় লিঙ্গের সদস্যগণও ঘর বাড়ি পাচ্ছেন। সামাজিকভাবে তাদের ক্ষমতায়নে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে জীবনমান উন্নয়নে প্রকল্প গ্রহণ করা হয়েছে। এছাড়া ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সারা বিশ্ব কম্পমান, তার হওয়া কিন্তু আমাদেরও আছে। প্রধানমন্ত্রী এটা দক্ষতার সাথে মোকাবেলা করে যাচ্ছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার তৃতীয় লিঙ্গের স্বীকৃতি দেয়। ২০১৯ সালে তারা স্বতন্ত্র লিঙ্গীয় পরিচয়ে ভোটাধিকার লাভ করে। বর্তমানে তারা পাসপোর্ট গ্রহণ করছেন নিজস্ব পরিচয়ে।

সাধন চন্দ্র মজুমদার বলেন, একটি দল ঘোলা পানিতে মাছ শিকার করতে চায়- বিশৃঙ্খলা তৈরি করতে চায়। তাদের থেকে সতর্ক থাকতে হবে। এসময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের বার্তা ঘরে ঘরে পৌঁছে দিতে আহবান জানান।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এর সভাপতিত্বে উৎসবের উদ্বোধক ছিলেন মনিকগঞ্জের সংসদ সদস্য মমতাজ বেগম।

অনুষ্ঠানে উৎসব আয়োজন কমিটির সভাপতি মিষ্টি চৌধুরী বলেন, সাভার ও ধামরাই উপজেলায় তৃতীয় লিঙ্গের কেউ মারা গেলে তাকে কবরস্থানে কবর দিতে দেয়া হয়না। মৃত ব্যক্তির সৎকার এবং কবর দেয়ার জন্য নির্দষ্ট জায়গা প্রয়োজন ৷ এছাড়া বৃদ্ধ তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের জন্য আশ্রম করার জন্যও জায়গা দরকার।

দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান বলেন, সাভারে একই কবরস্থানে সকলের সাথেই তৃতীয় লিঙ্গের মানুষদের মৃত্যুর পর কবর দেয়ার ব্যবস্থা করা হবে। ইউএনও এ ব্যাপারে পদক্ষেপ নেবেন।

তিনি বলেন, সারাদেশে প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্পের আওতায় ইতিমধ্যে ২ লাখ ঘর হস্তান্তর করা হয়েছে। ঘর বরাদ্দের ক্ষেত্রে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে গূরুত্ব দিয়ে দেখা হচ্ছে।

বিশেষ অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ আবু নাসের বেগ, সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজিব, সাভার উপজেলা নির্বাহী অফিসার মাজহারুল ইসলাম ও তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের চেয়চরম্যান ফখরুল আলম সমর। স্বাগত বক্তব্য রাখেন কন্নড়ের সাধারন সম্পাদক মিষ্টি চৌধুরী।

পরে তৃতীয় লিঙ্গের সদস্যদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

Related Articles

Leave a Reply

Close
Close