বিশ্বজুড়েস্বাস্থ্য

দক্ষিণ আফ্রিকায় অক্সফোর্ডের তৈরি করোনা টিকার ট্রায়াল শুরু

ঢাকা অর্থনীতি ডেস্ক: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি প্রতিষেধকটির উৎপাদনের কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছে ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ‘অ্যাস্ট্রা জেনিকা’ ও ভারতের সিরাম ইনস্টিটিউট।

টিকা উৎপাদনের পাশাপাশি এর তৃতীয় তথা অন্তিম পর্যায়ের হিউম্যান ট্রায়াল শুরু হয়ে গিয়েছে। মোট ৪২ হাজার স্বেচ্ছাসেবকের শরীরে এ বার এই টিকা প্রয়োগ করা হচ্ছে। এর মধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে ৩০ হাজার, ইংল্যান্ডের ১০ হাজার এবং ব্রাজিলে অন্তত ২ হাজার স্বেচ্ছাসেবক। তবে এই ৪২ হাজার স্বেচ্ছাসেবকের উপর ট্রায়ালের পাশাপাশি দক্ষিণ আফ্রিকাতেও এ বার শুরু হল অক্সফোর্ডের তৈরি করোনা টিকার ট্রায়াল!

জানা যায়, দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত এই ট্রায়াল আসলে অক্সফোর্ডের তৈরি করোনা প্রতিষেধকের VIDA ট্রায়ালেরই (The Vitamin D Assessment or VIDA-Trial) অন্তর্ভূক্ত। এর জন্য জোহনেসবার্গের উইটওয়টারস্র্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সঙ্গে একজোটে কাজ করছেন।

তবে প্রতিষেধকটির চূড়ান্ত পর্বের হিউম্যান ট্রায়ালের ফলাফল না পাওয়া পর্যন্ত এটির সুরক্ষা এবং কার্যকারিতার দিক বিবেচনা করে এটিকে বাজারে ছাড়া হবে না। তা সত্ত্বেও করোনা পরিস্থিতি যে দিকে এগোচ্ছে, তাতে জরুরি ভিত্তিতে করোনা টিকার জোগান দেওয়ার প্রস্তুতি নিয়ে রাখছে ‘অ্যাস্ট্রা জেনিকা’ বা সিরাম ইনস্টিটিউট-এর মতো সংস্থা।

Related Articles

Leave a Reply

Close
Close