রাজস্বশিল্প-বানিজ্য

দশ হাজার ইএফডি মেশিন কেনার কার্যাদেশ দিল এনবিআর

ঢাকা অর্থনীতি ডেস্কঃ মূল্য সংযোজন কর (ভ্যাট) আদায়ে স্বচ্ছতা আনতে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) মেশিন কেনার কার্যক্রম শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। প্রথম দফায় গত রবিবার ১০ হাজার ইএফডি মেশিন কেনার কার্যাদেশ দিয়েছে সংস্থাটি। পর্যায়ক্রমে এক লাখ মেশিন কেনা হবে। ভ্যাট অনলাইন প্রকল্পের পরিচালক সৈয়দ মুশফিকুর রহমান বলেন, ‘চলতি অর্থবছরের শুরুতে ইএফডি মেশিন চালুর ঘোষণা দেওয়া হয়েছিল।

এর অংশ হিসেবে আমরা রবিবার দশ হাজার মেশিন কেনার কার্যাদেশ দিয়েছি। চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান এসজেডজেডটি মেশিন সরবরাহ করবে।’ ১৫-২০ দিনের মধ্যে মেশিন পেয়ে যাবেন বলে আশা প্রকাশ করেন তিনি। এরপর ব্যবসা প্রতিষ্ঠানে এগুলো সরবরাহ করা হবে। আগামী এক মাসের মধ্যে ব্যবসায়ীদের কাছে ইএফডি মেশিন পৌঁছে দেওয়া সম্ভব হবে বলে তিনি জানান।

মুশফিকুর রহমান বলেন, ইএফডি ব্যবহারে পণ্য ও সেবা বেচাকেনায় ভ্যাট হিসাবের ক্ষেত্রে স্বচ্ছতা আসার পাশাপাশি ভ্যাট ফাঁকি রোধ করা সম্ভব হবে। ভ্যাট ফাঁকি ঠেকাতে ডিপার্টমেন্টাল স্টোরসহ ২৫ ধরনের ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি চালুর কথা জানিয়েছে এনবিআর। এর মধ্যে রয়েছে রেস্তোরাঁ, ফাস্টফুড, মিষ্টান্ন ভান্ডার, আবাসিক হোটেল, কমিউনিটি সেন্টার, শপিং মল। ১০ হাজার ইএফডি  মেশিন কিনতে সরকারের খরচ হচ্ছে ৩১৭ কোটি টাকা।

এনবিআর বলছে, এতদিন ভ্যাট আদায়ে ব্যবসা প্রতিষ্ঠানগুলোয় ইলেকট্রনিক ক্যাশ রেজিস্ট্রার (ইসিআর) মেশিন ব্যবহার হতো। ইসিআরের উন্নত সংস্করণ ইএফডি।

মুশফিকুর রহমান বলেন, দেশের অর্থনীতির আকার বড় হচ্ছে। পণ্য ও সেবা খাত  থেকে যে পরিমাণ ভ্যাট রাজস্ব আসার কথা ছিল ইসিআরের মাধ্যমে তা আদায় সম্ভব হয়নি। ইএফডি মেশিন এনবিআরের সার্ভারে সরাসরি যুক্ত থাকায় ভ্যাট ফাঁকি ও ব্যবসায়ীদের হয়রানির সুযোগ নেই।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close