বিশ্বজুড়ে

দানের টাকা রাজনীতিতে খরচ করায় ট্রাম্পকে বিশাল জরিমানা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ২০১৬ সালে রাজনৈতিক প্রচারণার কাজে নিজের দাতব্য প্রতিষ্ঠানের তহবিল অপব্যাবহারের দায়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ২০ লাখ মার্কিন ডলার (প্রায় ১৭ কোটি টাকা) জরিমানা করেছেন দেশটির একটি আদালত।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) নিউ ইয়র্কের একটি আদালত ট্রাম্পকে এ জরিমানা করেন। আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা যায়।

খবরে বলা হয়, এর আগে ট্রাম্পের বিরুদ্ধে ব্যক্তিস্বার্থে নিজ দাতব্য প্রতিষ্ঠান ‘দ্য ডোনাল্ড জে (জুনিয়র) ট্রাম্প ফাউন্ডেশন’র অর্থ ব্যবহারের অভিযোগ তোলে আইনজীবীরা। ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে ২০১৮ সালে প্রতিষ্ঠানটি বন্ধ করে দেওয়া হয়।

বৃহস্পতিবারের রায়ে জরিমানা করার পাশাপাশি বিচারক সালিয়ান স্কারপুলা নির্দেশ দেন, ট্রাম্প বা তার বড় ৩ সন্তানের নামে চালানো কোনো দাতব্য প্রতিষ্ঠানই রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না। শিগগিরই ট্রাম্পকে এ জরিমানা শোধ করতে কড়া নির্দেশ দেন বিচারক।

বিবিসি জানায়, ২০১৬ সালে আইওয়া অঙ্গরাজ্যের প্রাইমারি নির্বাচনে ট্রাম্প নিজের জিম্মাদারি লঙ্ঘন করে দাতব্য প্রতিষ্ঠানের টাকা ব্যবহার করেন।

এদিকে বরাবরের মতো অর্থ অপব্যবহারের অভিযোগ অস্বীকার করেছেন ট্রাম্প। এটি তার বিরোধী পক্ষ ডেমোক্র্যাটদের চাল বলে উল্লেখ করেছেন তিনি। ডেমোক্র্যাটরা তাকে ‘মামলায় ফাঁসাতে যে কোনো কিছু করতে পারে’ বলে অভিমত ট্রাম্পের।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close