দেশজুড়ে

দুর্গাপূজার শুভেচ্ছা জানিয়ে বিপাকে ভিপি নূর!

ঢাকা অর্থনীতি ডেস্ক: ফেসবুকে দুর্গাপূজার শুভেচ্ছা জানিয়ে বিপাকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ, ডাকসু’র ভিপি নুরুল হক। তার স্ট্যাটাস নিয়ে চলছে আলোচনা-সমালোচনা।

তার ব্যাক্তিগত ফেসবুক টাইমলাইন থেকে হিন্দু ধর্মালম্বীদের শুভেচ্ছাবার্তা জানান। পরে তার স্ট্যাটাসের কমেন্ট বক্সে পক্ষে-বিপক্ষে চলতে থাকে আলোচনা-সমালোচনা।

গেল শুক্রবার (৪ অক্টোবর) স্ট্যাটাসে তিনি লিখেন, ‘হিন্দু ধর্মাবলম্বী ভাই-বোনদের প্রতি দুর্গা পূজার শারদীয় শুভেচ্ছা। দেবী বন্দনার মূলমন্ত্রে অশুভ শক্তির বিনাশ হয়ে শুভ শক্তি প্রতিষ্ঠিত হোক , ধরণীতে শান্তি নেমে আসুক। সকলে সুখী হোক।’

এই বার্তায় অনেকেই বিরূপ প্রতিক্রিয়া জানিয়ে স্ট্যাটাসের বিরুদ্ধে কমেন্ট বক্সে লিখেছেন। একজন লিখেন, “প্রথম লাইনটা না হয় মানলাম, তাই বলে মাটির মূর্তির কাছে অশুভ শক্তির বিনাশ, শুভ শক্তি প্রতিষ্ঠিত, ধরণীতে শান্তি নেমে আসা, সকলকে সুখী করার ক্ষমতা আশা করা বা বিশ্বাস রাখলেন কিভাবে? সংশোধন করে আল্লাহ তায়ালার কাছে ক্ষমা চান।”

আরেকজন লিখেন, “প্রিয় নুর ভাই ইসলাম আর মুশরিকী একসাথে চলতে পারেনা। ছাত্র প্রতিনিধী হিসেবে আপনি পূজার শুভেচ্ছা জানাতে পারেন, বাট মূর্তীর তো ক্ষমতা নাই নিজেকে সেফ করার সেখানে ধরনীতে শান্তি আনবে কি করে ? মূর্তীর কোন শক্তি আছে এটা বিশ্বাস করলে ঈমান হারা হতে হবে। আমরা পর ধর্মের প্রতি শ্রদ্ধাশীল (তাদের ধর্ম তারা পালন করুক, প্রয়োজনে নিরাপত্তার ব্যবস্থাও করা যাবে) তাই বলে আমরা তো অতি মাত্রার কথা বলতে পারিনা ।”

আবার অনেকেই লিখেছেন নুরুল হকের পক্ষে। একজন লিখেছেন, “নুরু ভাই তো শুধু মাত্র মুসলিম ছাত্র সমাজের প্রতিনিধি নাহ, সমগ্র ছাত্র সমাজের প্রতিনিধি। সকলের ভিপি। যারা পোস্টের বিরোধিতা করছেন তারা সামগ্রিক দৃষ্টিভঙ্গিতে সব কিছু দেখার চেষ্টা করেন।”

আরেকজন কমেন্টে লেখেন, “আমাদের অনেকের একটা জিনিস বুঝতে ভুল হচ্ছে। হিন্দুদের ধর্ম বিশ্বাস দিয়েই তাদেরকে শুভেচ্ছা জানানো হয়েছে। এই বাক্য নির্দেশ করেনা নুর এই বিশ্বাসের অনুসারী। ভাষার সূক্ষ ব্যবহার ও পার্থক্যটা বোঝা দরকার। অনেকে যে তাকে পূজারী, বা নতুন করে কালেমা পড়তে বলছে এটা কতটুকু যুক্তিযুক্ত আপনারাই বলেন। আপনারা আরেকজনের অন্তরের খবর কিভাবে জানেন!” # সূত্র-ডিবিসি নিউজ

/এসএম

Related Articles

Leave a Reply

Close
Close