তথ্যপ্রযুক্তিদেশজুড়েপ্রধান শিরোনাম

দেশের ১০ কোটি নাগরিকের পরিচয়পত্র ভেরিফায়েড; পলক

ঢাকা অর্থনীতি ডেস্ক: দেশের ১০ কোটি নাগরিকের পরিচয়পত্র (আইডি) যাচাই-বাছাইয়ের পর ভেরিফায়েড অবস্থায় আছে। আর সেসব আইডির তালিকা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের কাছে রয়েছে।

রোববার (১৫ সেপ্টেম্বর) জাতীয় পরিচয়পত্র (এনআইডি) যাচাইয়ের পোর্টালের ‘পরিচয় ডট গভ ডট বিডি’ সাথে ইস্টার্ন ব্যাংক লিমিটেডের (ইবিএল) এক চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ চুক্তির ফলে ইবিএল একটি নির্দিষ্ট আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে পরিচয় পোর্টাল থেকে গ্রাহকদের বর্তমান ও স্থায়ী ঠিকানা, পুলিশ ভেরিফিকেশন রিপোর্ট, পাসপোর্টের তথ্য, স্বাক্ষর, ছবি, বায়োমেট্রিক (আঙুলের ছাপ), কর শনাক্তকরণ নম্বরের (টিআইএন) তথ্য এবং সিআইবি (ক্রেডিট ইনফরমেশন ব্যুরো) তথ্যসহ বিভিন্ন ধরনের তথ্য পাবে।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, একজন নাগরিককে ডিজিটাল সেবা দেওয়ার জন্য প্রয়োজন মূলত তিনটা গুরুত্বপূর্ণ বিষয়। প্রথমত ভেরিফায়েবল আইডি থাকতে হবে অর্থাৎ একটা ডিজিটাল ভেরিফায়েড পরিচয় থাকতে হবে। দ্বিতীয়ত, ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্ম, যেন নাগরিকেরা ফিজিক্যাল লেনদেন না করে ডিজিটালি করতে পারে। তৃতীয়ত, ইন্টার-অপারেবলিটি অর্থাৎ একটা সিস্টেমের সঙ্গে আরেকটা সিস্টেমের; একটা প্ল্যাটফর্মের সঙ্গে আরেকটা প্ল্যাটফর্মের এবং ইন্টার-অপারেবল হতে হবে। এ তিনটা পূরণ করা গেলে সব কার্যক্রম শতভাগ ডিজিটাল করা সম্ভব।

এসময় তিনি জানান, আমাদের প্রায় ১০ কোটি নাগরিকের ডিজিটাল ভেরিফায়েড তথ্য এখন আমাদের কাছে আছে। ন্যাশনাল পেমেন্ট সুইচ (এনপিএস) আছে। লেনদেনের ক্ষেত্রে ইন্টার-অপারেবলিটি এখনও নেই। তবে উপদেষ্টার নির্দেশনায় আমরা ইন্টার-অপারেবল ডিজিটাল ট্র্যানজেকশন প্ল্যাটফর্ম করছি। এর ফলে একটা প্ল্যাটফর্ম থেকে আরেকটা প্ল্যাটফর্মে টাকার লেনদেন করা যাবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, আমাদের লক্ষ্য ২০২১ সালের মধ্যে সরকারের ৯০ শতাংশ সেবা ডিজিটাল প্ল্যাটফর্মে নিয়ে আসবো। আমরা এরই মধ্যে ৮০০ সেবা চিহ্নিত করেছি, যেগুলো ডিজিটাল প্ল্যাটফর্মে নিয়ে আসতে হবে। মাত্র ১০ বছরে আমরা প্রায় পাঁচ শতাধিক সেবা অনলাইনে এনেছি। ব্যাংকিং থেকে এডুকেশন, এডুকেশন থেকে এমপ্লয়মেন্ট; সবকিছু যেন হাতের ছোঁয়ায় থাকে তার জন্য আমরা কাজ করছি।

Related Articles

Leave a Reply

Close
Close