দেশজুড়েপ্রধান শিরোনাম

দেশে অক্সফোর্ডের করোনা টিকা ব্যবহারের অনুমোদন

ঢাকা অর্থনীতি ডেস্কঃ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবিত করোনা ভ্যাকসিন বাংলাদেশে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর।

সোমবার সন্ধ্যায় ওষুধ প্রশাসন অধিদফতরের পরিচালক আবু হেনা মোরশেদ জামান বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রস্তাবিত প্রকল্পের আওতায় করোনাভ্যাকসিন ক্রয় ও সংরক্ষণ বাবদ মোট ৪ হাজার ৩১৪ কোটি ৪৯ লাখ ১৭ হাজার টাকা সংস্থান রাখার প্রস্তাব করেছে স্বাস্থ্য অধিদফতর। এ প্রকল্পের আওতায় ভ্যাকসিন কিনতে ২০২১ সালের জুন পর্যন্ত ৩ হাজার ৩০ কোটি টাকা খরচ হবে। বাকি অর্থ পর্যায়ক্রমে খরচ করা হবে।

দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এ টিকা ব্যবহারের অনুমোদন দেয়া হয়েছে। এর ফলে সেরাম ইনস্টিটিউটের টিকা দেশে আনতে কোনো বাধা থাকছে না।

আগামীকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি চূড়ান্ত অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান বলেন, ভ্যাকসিনটি রেজিস্ট্রেশনের জন্য আজকে আমরা আনুষ্ঠানিকভাবে আবেদন করেছি। অবশ্য ডকুমেন্টস সব আগেই জমা দিয়েছি। তারা অতি দ্রুত অনুমোদনও দিয়েছে।

এদিকে চলতি বছরের ফেব্রুয়ারি-ডিসেম্বরের মধ্যে ভ্যাকসিন পাওয়ার সম্ভাবনা আছে বলে পরিকল্পনা কমিশনকে অবগত করেছে স্বাস্থ্য অধিদফতর।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close