দেশজুড়েপ্রধান শিরোনাম

দেশে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে ১৩১, আক্রান্ত ৪৬৮৯

ঢাকা অর্থনীতি ডেস্ক: বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক ৫০৩ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এতে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৬৮৯ জনে। এছাড়া করোনায় আক্রান্তদের মধ্যে আরও ৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বাংলাদেশে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ১৩১ জনে।

শুক্রবার (২৪ এপ্রিল) দুপুরে করোনা ভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্তে নমুনা পরীক্ষা করা হয়েছে ৩ হাজার ৬৮৬ জনের। এরমধ্যে দেশে একদিনে সর্বাধিক ৫০৩ জনের করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। গত ২৪ ঘণ্টায় যা নমুনা পরীক্ষা করেছি তা গতকালের চেয়ে ৭.৯ শতাংশ বেশি। আজকে যারা মারা গেছেন তারা ৪ জনই পুরুষ। যাদের বয়স ৫১ থেকে ৬০ এর মধ্যে। তারা সবাই ঢাকার বাসিন্দা। এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ৪ জন। এ নিয়ে মোট সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১১২ জন। ২৪ ঘণ্টায় ১২৩ জনকে আইসোলেশনে নেয়া হয়েছে।

গেল ডিসেম্বরে চীনে করোনা ভাইরাস শনাক্ত হওয়ার পর তা লাগামছাড়া হতে শুরু করে জানুয়ারিতে। মাসের মাঝামাঝিতে বাড়তে থাকে সংক্রমণ। তখন থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সব দেশকেই প্রস্তুতি নেয়ার আহ্বান জানায়। টুকটাক প্রস্তুতিও নেয় দেশগুলো।

এর মাঝে গেল ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা ভাইরাসের রোগী শনাক্ত হয়। তখন বাড়ানো হয় সতর্কতা। এরপর শনাক্তকৃত রোগীর সংখ্যা মার্চ জুড়ে প্রতিদিন প্রায় একরকমই ছিল। তবুও সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সরকার সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে। ২৬ মার্চ থেকে শুরু হওয়া সেই ছুটি চলছে এখনও। বুধবার (২২ এপ্রিল) সবশেষ জারি করা এক প্রজ্ঞাপনে ছুটি বাড়িয়ে করা হয়েছে ৫ মে পর্যন্ত।

Related Articles

Leave a Reply

Close
Close