শিক্ষা-সাহিত্য

এমবিবিএস ভর্তি পরীক্ষায় রেকর্ড সংখ্যক আবেদন

ঢাকা অর্থনীতি ডেস্কঃ দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায আগামী ১১ অক্টোবর অনুষ্ঠিত হবে। এ পরীক্ষার জন্য এবছর মোট আবেদনকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৭১ হাজার ৮০১ জনে। গতবছর মোট আবেদনকারীর সংখ্যা ছিল ৬৫ হাজার ৯১৯ জন। সে হিসেবে এবছর আবেদনকারীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে  প্রায় ৬ হাজার। আজ বুধবার (১৮ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তর থেকে এসব তথ্য জানা গেছে।

টেলিটক মোবাইল অপারেটরের মাধ্যমে গত ২৭ আগস্ট থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে আবেদন জমা দেন। গতকাল মঙ্গলবার রাত ১২ টা পর্যন্ত নির্ধারিত সময়ের মধ্যে আবেদনকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৭১ হাজার ৮০১ জন।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, বর্তমানে সরকারি ৩৬টি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ৪ হাজার ৬৮টি। তার মধ্যে ৩ হাজার ৯৬৬টি সাধারণ, ৮২টি মুক্তিযোদ্ধা কোটা এবং ২০টি উপজাতি কোটা রয়েছে। এ ছাড়া বেসরকারি ৬৯টি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৬ হাজার ২৩১টি। অর্থাৎ মোট আসন সংখ্যা ১০ হাজার ২৯৯ টি। তবে গতবছরের তুলনায় আবেদনকারীর সংখ্যা বৃদ্ধি পেলেও আসন সংখ্যা অপরিবর্তিত রয়েছে। আর সার্ক ও নন-সার্কভুক্ত দেশসগুলোর জন্য সংরক্ষিত আসন সংখ্যা ১ হাজার ৭৮৩টি।

আগামী ১১ অক্টোবর (শুক্রবার) রাজধানীসহ সারাদেশের মোট ১৯টি কেন্দ্রে অভিন্ন প্রশ্নপত্রে একযোগে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে পদার্থবিদ্যায় ২০, রসায়নবিদ্যায় ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ ও বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক সাধারণ জ্ঞানে ১০ নম্বর থাকবে।

উল্লেখ্য, জাতীয় মেধা তালিকার ভিত্তিতে প্রথমে সরকারি মেডিকেল কলেজ ও পরে বেসরকারি মেডিকেল কলেজে শিক্ষার্থী ভর্তি করা হবে।

#এমএস

Related Articles

Leave a Reply

Close
Close