দেশজুড়ে

চোর ধরে লাখপতি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ট্রান্সফরমার চোর চক্রের এক সদস্যকে গ্রেফতার করেছে শেরপুরের নালিতাবাড়ী থানা পুলিশ। বৃহস্পতিবার ভোরে উপজেলার রূপনারায়নকুড়া ইউনিয়নের সিঙ্গুয়ারপাড় গ্রামে স্থানীয়দের কাছে আটক হওয়ার পর সকালে ওই চোরকে গ্রেফতার করে পুলিশ। এ ঘটনায় সকালেই স্থানীয় মাহফুজ হাজী নামে এক ব্যক্তি বাদী হয়ে মামলা দায়ের করেছেন।

এদিকে ট্রান্সফরমার চোর ধরিয়ে দেওয়ায় উপজেলা চেয়ারম্যান মো. মোকছেদুর রহমান লেবুর ঘোষণা অনুযায়ী লাখ টাকা পুরস্কার পেতে যাচ্ছেন মোশারফ নামের এক ব্যক্তি।

গ্রেফতার চোর চক্রের সদস্য রাসেল মিয়া (৩৫) পার্শ্ববর্তী হালুয়াঘাট উপজেলার রুহি পাগারিয়া গ্রামের মৃত কায়েশ মিয়ার ছেলে।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, দীর্ঘদিন যাবত উপজেলায় ট্রান্সফরমার ও বৈদ্যুতিক সেচপাম্পের মোটর চুরি হচ্ছিল। পরে গত বছরের জুলাই মাসে উপজেলা পরিষদের চেয়ারম্যান মোকছেদুর রহমান লেবু পরিষদের পক্ষ থেকে ট্রান্সফরমার চোর ধরতে এক লাখ টাকা পুরস্কার ঘোষণা করেন। পরে মাঝে কিছুদিন ট্রান্সফরমার চুরি বন্ধ থাকলেও চলতি বোরো মৌসুমে পুনরায় আশঙ্কাজনকহারে ট্রান্সফরমার ও মোটর চুরি বৃদ্ধি পায়। এতে গত এক বছরে অন্তত অর্ধশত ট্রান্সফরমার ও মোটর চুরি হয়ে যায়। গেল সপ্তাহেও উপজেলার রূপনারায়নকুড়া ইউনিয়নের বিভিন্ন জায়গা থেকে একরাতে ৯টি বৈদ্যুতিক মোটর চুরি হয়।

পরে বৃহস্পতিবার ভোররাত ৩টার দিকে উপজেলার রুপনারায়নকুড়া ইউনিয়নের সিঙ্গুয়ারপাড় গ্রামের মাহফুজ হাজীর পুকুর সংলগ্ন বৈদ্যুতিক খুঁটিতে উঠতে যান চোর চক্রের সদস্য রাসেল। এ সময় প্রতিবেশী মোশারফ প্রকৃতির ডাকে সাড়া দিতে বাইরে এলে তিনি চোর দেখে চিৎকার করেন। চিৎকার শুনে রাসেল খুঁটি থেকে নিচে পড়ে যান। তাৎক্ষণিক মোশারফ চোরকে জাপটে ধরে চিৎকার শুরু করলে আশপাশের লোকজন ছুটে এসে গণধোলাই দিয়ে রাসেলকে বেঁধে রাখেন। পরে খবর পেয়ে থানা পুলিশ ঘটনাস্থল থেকে সকাল ১০টার দিকে আহত রাসেলকে উদ্ধারের পর গ্রেফতার করে।

মোশারফ বলেন, প্রকৃতির ডাকে সাড়া দিতে ঘর থেকে বের হলে খুঁটিতে অজ্ঞাত ব্যক্তিকে উঠতে দেখি। ফলে চিৎকার দিলে তিনি পালাতে চেষ্টা করেন। এ সময় তাকে ধরে চিৎকার শুরু করলে আশপাশের মানুষ এসে তাকে আটক করেন।

উপজেলা চেয়ারম্যান মো. মোকছেদুর রহমান লেবু বলেন, আশঙ্কাজনক হারে ট্রান্সফার চুরিতে কৃষকদের ব্যাপক ক্ষতি হচ্ছিলো। চোর ধরতে উপজেলা পরিষদের পক্ষ থেকে এক লাখ টাকা পুরষ্কারের ঘোষণা দিয়েছিলাম। দ্রুত আনুষ্ঠানিকভাবে মোশারফ নামের ওই ব্যক্তিকে পুরস্কার বুঝিয়ে দেওয়া হবে।

জানতে চাইলে নালিতাবাড়ী থানার পরিদর্শক (তদন্ত) আব্দুল লতিফ বলেন, আহত অবস্থায় চোর চক্রের সদস্য রাসেলকে উদ্ধার করে শেরপুর সদর হাসপাতালে নেয়া হয়েছে। চিকিৎসা শেষে আদালতে পাঠানো হবে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close