খেলাধুলা

দ্য গার্ডিয়ানের বর্ষসেরা মেসি

ঢাকা অর্থনীতি ডেস্ক: ইউরোপের সেরা পাঁচ লিগের খেলোয়াড়দের নিয়ে ২০১৯ সালের বর্ষসেরা ফুটবলার নির্বাচন করেছে ব্রিটিশ নিউজপেপার ‘দ্য গার্ডিয়ান’। যেখানে এক নম্বরে জায়গা করে নিয়েছেন আর্জেন্টিনা-বার্সেলোনার অধিনায়ক লিওনেল মেসি। তালিকায় চার নম্বরে জায়গা পেয়েছেন জুভেন্টাসের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো।

চলতি বছর এরইমধ্যে ব্যালন ডি’অর আর ফিফা বর্ষসেরার পুরস্কার নিজের করে নিয়েছেন মেসি। দুটি পুরস্কারই বর্ষসেরার পুরস্কার। শুধু কি তাই?

লা লিগার ২০১৮-২০১৯ মৌসুমের ‘আলফ্রেদো দি স্তেফানো ট্রফি’ ও ‘পিচিচি ট্রফি’ ঘরে তুলেছেন মেসি। এই নিয়ে সপ্তমবারের মতো ‘দি স্তেফানো ট্রফি’ আর ষষ্ঠ ‘পিচিচি ট্রফি’ জিতলেন বার্সা ফরোয়ার্ড। আর এই নিয়ে তিনি দুটি পুরস্কারই জিতলেন টানা তৃতীয়বার।

গার্ডিয়ানের ভোটিং প্যানেলের নির্বাচনে এক নম্বরে জায়গা করে নেন মেসি। ৬৩ দেশের ২৩৯ বিচারক এই ভোট প্রদান করেন। তার আগে নির্বাচকরা বিভিন্ন কোচ, ব্রডকাস্টার, রিপোর্টার, করেসপন্ডেন্ট এবং এডিটরদের ভোট নিয়েছেন। সবকিছু বিচার করার দায়িত্ব পড়েছিল তিন কিংবদন্তি জাভিয়ের জানেত্তি, জিকো আর কুইন্টন ফরচুনের হাতে।

রেকর্ড ষষ্ঠবার ব্যালন ডি’অর জিততে মেসি টপকে যান লিভারপুলের ভার্জিল ফন ডাইক ও জুভেন্টাসের রোনালদোকে। দ্য গার্ডিয়ানের বর্ষসেরার তালিকায় এক নম্বরে থাকতে মেসি এবারও হারিয়েছেন তাদের। দুইয়ে ফন ডাইক, তিনে লিভারপুলের সেনেগাল তারকা সাদিও মানে আর চারে আছেন রোনালদো। পাঁচে জায়গা করে নিয়েছেন ফন ডাইক, সাদিও মানেদের ক্লাব সতীর্থ মিশরের মোহামেদ সালাহ।

/এনএ

Related Articles

Leave a Reply

Close
Close