তথ্যপ্রযুক্তিদেশজুড়েভ্রমন

দ্রুত ইমিগ্রেশনের জন্য বিমানবন্দরে বসছে ই-পাসপোর্ট গেট

ঢাকা অর্থনীতি ডেস্কঃ দ্রুত ইমিগ্রেশন পার হওয়ার মেশিন ই-পাসপোর্ট গেট দেশে এসেছে। এসব ই-গেটের মধ্যে তিনটি ইতিমধ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বসানো হয়েছে। আগামী ১ জুলাই থেকে নাগরিকদের হাতে ই-পাসপোর্ট তুলে দেওয়ার তোড়জোড় চলছে। ই-পাসপোর্টের অত্যাধুনিক সুবিধা পেতেই বসছে ই-পাসপোর্ট গেট।

ই-গেটের কারণে বিদেশে যাওয়া-আসার ক্ষেত্রে ভ্রমণকারী যেমন উপকৃত হবে তেমনি দেশের সীমান্ত নিরাপত্তা আরো জোরদার হবে বলে মনে করছেন পাসপোর্ট অধিদপ্তরের কর্মকর্তারা। তাঁরা জানিয়েছেন, কোনো ভুয়া পাসপোর্টধারী ই-গেট পর হওয়ার চেষ্টা করলেই ধরা পড়ে যাবে। ফলে কোনো অপরাধী পরিচয় গোপন করে ই-গেট অতিক্রমের সুযোগ পাবে না। আর এ সুযোগ কাজে লাগাতে পর্যায়ক্রমে দেশের স্থলবন্দরগুলোতেও বসানো হবে ই-গেট।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মাস দুয়েক আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিবের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় ঢাকা, চট্টগ্রাম ও সিলেট আন্তর্জাতিক বিমানবন্দর, বেনাপোল ও বাংলাবান্ধা স্থলবন্দরে ৫০টি ই-গেট স্থাপনের সিদ্ধান্ত হয়। আর ওই সিদ্ধান্ত অনুযায়ী জার্মানির প্রতিষ্ঠান থেকে ই-গেট আনার বিষয়ে চুক্তি হয়।

অবশেষে গত ঈদের আগে কয়েকটি ই-গেট দেশে পৌঁছায়। ঈদের পর তিনটি স্থাপন করা হয় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। পরীক্ষামূলকভাবে প্রথমেই দেশের তিনটি বিমানবন্দর ও দুটি স্থলবন্দরে সেগুলো বসানোর কথা ছিল। কিন্তু তা সম্ভব হয়ে ওঠেনি। পর্যায়ক্রমে অন্য বিমানবন্দর ও স্থলবন্দরেও ই-গেট স্থাপন করা হবে বলে জানা গেছে।

সূত্র জানায়, ই-পাসপোর্ট ই-গেটের একটি নির্দিষ্ট স্থানে রাখার সঙ্গে সঙ্গে বাহকের পরিচয় নিশ্চিত করবে। নির্দিষ্ট নিয়মে দাঁড়ালে ক্যামেরা ছবি তুলে নেবে। থাকবে ফিঙ্গারপ্রিন্ট যাচাইয়ের ব্যবস্থাও। সব ঠিকঠাক থাকলে দ্রুততম সময়ের মধ্যেই ভ্রমণকারী ইমিগ্রেশন পেরিয়ে যেতে পারবে। তবে বিভ্রাট ঘটলেই লাল বাতি জ্বলে উঠবে। তখন সেখানে দায়িত্বরত কর্মকর্তারা সংশ্লিষ্ট ব্যক্তিকে সঠিকভাবে ই-পাসপোর্ট ব্যবহারে সহযোগিতা করবে। বর্তমানে মেশিন রিডেবল পাসপোর্ট বা এমআরপি নিয়ে ইমিগ্রেশন পার হতে গেলে কয়েক মিনিট সময় লেগে যায়। ওই কারণে যাত্রীদের লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। কিন্তু ই-পাসপোর্ট থাকলে কয়েক সেকেন্ডে পার হওয়া সম্ভব হবে বলে বিড়ম্বনায় পড়তে হবে না।

Related Articles

Leave a Reply

Close
Close