দেশজুড়ে

ধানের মূল্যকে কেন্দ্র করে সরকারবিরোধী ষড়যন্ত্রে বিএনপি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ কৃষকদের উৎপাদিত ধানের মূল্য নিশ্চিত করতে ১০৪০ টাকা মন দরে সারা দেশে ধান কেনা শুরু করেছে সরকার। কৃষক বাঁচলে বাঁচবে দেশ-এমন নীতি নিয়ে যখন সরকার প্রান্তিক কৃষকদের পাশে দাঁড়াচ্ছে। এ অবস্থায় কৃষকদের পাশে না দাঁড়িয়ে ধান নিয়ে সরকারবিরোধী ষড়যন্ত্রে মেতেছে বিএনপি।

এই বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও বিশিষ্ট অর্থনীতিবিদ আবুল বারাকাত বলেন, কৃষিতে সরকারের ব্যাপক ভর্তুকি, প্রণোদনা ও সময়োপযোগী পদক্ষেপে দেশে রেকর্ড পরিমাণ ধান উৎপাদিত হয়েছে। তবে এই মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে দ্বিগুণ ধান উৎপাদিত হওয়ায় প্রথম দিকে ধানের দাম নিয়ে সমস্যা থাকলেও সরকার তড়িৎ সিদ্ধান্ত নিয়ে হাজার টাকার উপরে প্রতি মণ ধান কেনা শুরু করে। অথচ সরকারের এই সিদ্ধান্তকে সাধুবাদ না জানিয়ে বিএনপি নেতারা ধানকে কেন্দ্র করে দেশব্যাপী ষড়যন্ত্র করছে।

তিনি আরো বলেন, আজকে বিএনপি নেতারা বলছেন-সরকার ধান-চাল সংগ্রহের মাধ্যমে দলীয় ব্যবসায়ীদের মুনাফা পাইয়ে দিচ্ছেন। এগুলো নোংরা রাজনীতির অংশ মাত্র। কৃষকদের পাশে না দাঁড়িয়ে দলটির নেতারা বিভিন্ন মনগড়া ও বিভ্রান্তিমূলক তথ্য ছড়াচ্ছেন। বিএনপি আসলে অভিযোগকারী দলে পরিণত হয়েছে।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ বলেন, আজকে সরকারের সঠিক সিদ্ধান্তে কৃষকরা ধান নিয়ে আশাবাদী হয়েছেন। কৃষকরা ন্যায্য মূল্যে ধান বিক্রি করে সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছেন। সাধারণ কৃষকদের আনন্দ সহ্য হচ্ছে না বিএনপির। তাই সরকারকে বিব্রত করতে বিভিন্ন বেনামী প্রতিষ্ঠানের ব্যানারে ধান নিয়ে মিথ্যা ও গুজব ছড়াচ্ছে দলটি। বিএনপির আচরণে মনে হয়েছে, দলটির ভেতর দেশপ্রেম, জনগণের প্রতি দায়বদ্ধতার চরম অভাব রয়েছে।

Related Articles

Leave a Reply

Close
Close