দেশজুড়েধামরাইপ্রধান শিরোনামস্থানীয় সংবাদ

ধামরাইয়ে শুরু হয়েছে বুড়া বুড়ির মেলা উৎসব

নিজস্ব প্রতিবেদক: পৌষ সংক্রান্তি উপলক্ষে ধামরাইয়ে প্রায় ১১টি স্থানে ৩ দিনেব্যাপী হিন্দু সম্প্রদায়ের বুড়াবুড়ির মেলা শুরু হয়েছে।

বাঙালির সংস্কৃতিতে বারো মাসে তের পার্বণের একটি পার্বণ হলো পৌষ সংক্রান্তি। পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তি বাঙালির সংস্কৃতিতে একটি বিশেষ উৎসবের দিন। বাংলা পৌষ মাসের শেষের দিন এই উৎসব পালন করা হয়। এই দিন বাঙালিরা বিভিন্ন ধরনের অনুষ্ঠান আয়োজন করে থাকে, তার মধ্যে পিঠা খাওয়া, ঘুড়ি উড়ানো, মাছের মেলা অন্যতম।

বুধবার (১৫ জানুয়ারি) ভোর থেকে ধামরাইয়ে শীত ও কুয়াশা উপেক্ষা করে সকাল থেকে হাজারো দর্শনার্থীদের ভীড়ে মিলন মেলায় পরিণত হয়ে উঠেছে মেলার মাঠ। আগত ক্রেতারা কিনছে তাদের প্রয়োজনীয় সামগ্রী যা স্থানীয় কামার কুমারের তৈরি জিনিসপত্র।

বিভিন্ন গ্রামে এই দিনটিকে কেন্দ্র করে ঐতিহ্যময় সাকরাইন মেলা শুরু হয়। এ উৎসবে ঘুড়ি উড়ানো, মাটির তৈরী জিনিসপত্র বিক্রি ও বিভিন্ন রকমের খাবার বিক্রি এই মেলার অন্যতম আকর্ষনণ।

এ মেলার অন্যতম আকর্ষণ ঘুড়ি উড়ানো এবং হরেক রকমের খাবার। মেলায় খই, বিন্নি, বাতাসা, চিনির তৈরীর খেলনা, ভাজা পেঁয়াজো, চানাচুর, বাদাম, মাটির তৈজষপত্র, বাঁশ-বেতের তৈজষ পত্র, বাচ্চাদের খেলনার দোকানসহ চটপটির ষ্টল গুলোতে প্রচন্ড ভীড় দেখা যায়। এই মেলায় ভীড় করে প্রয়োজনীয় মাটির তৈরী জিনিষপত্র ক্রয় করে সকল ধর্মের মানুষ ।

আজও মাটির তৈরি জিনিস এবং লোহার তৈরি দা, বটিসহ প্রয়োজনীয় গৃহস্থালীর জিনিসপত্রের দোকানে ভীড় জমিয়েছিল সব বয়সের নারীরা।

ধর্মীয় গন্ডির মধ্যে পূজা উৎসব হলেও মেলায় সার্বজনিনতা ফুটে উঠেছে। শিশু কিশোরদের জন্য আনন্দের দিন এটি। সকালে ঘুড়ি উড়ানো, হরেক রকমের খাবার আর খেলনা কেনার বায়নাতো রয়েছেই।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close