শিল্প-বানিজ্য

ডলারে নয়, এখন থেকে ব্যবসা হবে রুবলে

ঢাকা অর্থনীতি ডেস্ক: রাশিয়া-ইউক্রেন সংকটের পরপরই একের পর এক নিষেধাজ্ঞার বাণে জর্জরিত হতে থাকে রাশিয়া। সুইফট থেকে বের করে দেয়াসহ বেশ কিছু রুশবিরোধী সিদ্ধান্তের পর রাশিয়া সিদ্ধান্ত নেয়, ডলারে নয়, এখন থেকে ব্যবসা হবে রুবলে। এবার রাশিয়ার সঙ্গে একাট্টা হচ্ছে ইরান।

যুক্তরাষ্ট্রের রোষানলে বর্তমানে যে দুটি দেশ বেশি পুড়ছে, এখন তারাই এক হয়ে নিজেদের মতো করে ব্যবসা করার সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রতি ইরান ও রাশিয়া রিয়াল-রুবলে দ্বৈত মুদ্রায় ব্যবসা করার সিদ্ধান্ত নিয়েছে। এতে দেশ দুটি ডলারের ওপর নির্ভরতা কমাতে পারবে বলে ধারণা করা যাচ্ছে। খবর আইআরএনএ।

সম্প্রতি ভ্লাদিমির পুতিন তেহরান সফর করলে এ-সংক্রান্ত কোনো চুক্তি স্বাক্ষরিত হতে পারে বলে ধারণা করা যাচ্ছে। এ ব্যাপারে ইরানের কেন্দ্রীয় ব্যাংক বলছে, ‘এটি রাশিয়া ও ইরানের অর্থনৈতিক সমৃদ্ধির জন্য এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’

এর আগে রাশিয়া-ইউক্রেন সংকটের পর রুবলের মান আশঙ্কাজনকভাবে কমে যায়। কিন্তু পুতিনের নেয়া বেশ কিছু কঠোর সিদ্ধান্তে রুবলের মান বাড়ে ৩১ শতাংশ। শুরু থেকেই ইরান ও রাশিয়া নিজেদের মুদ্রায় ব্যবসা করার চিন্তা করে আসছিল। সম্প্রতি মস্কো ও তেহরানের মধ্যকার নতুন মুদ্রাবিষয়ক চুক্তিতে সে ইচ্ছা পূর্ণ হতে যাচ্ছে।

এ ব্যাপারে ক্রেমলিনের তথ্যসচিব দিমিত্রি পেশকভ বলেন, বর্তমান বিশ্বে ইরান ও রাশিয়া এমন দুটি দেশ, যাদের গায়ে সবচেয়ে বেশি নিষেধাজ্ঞার তকমা জড়ানো। দেশ দুটি এক হওয়ার মাধ্যমে পশ্চিমাদের একটি উচিত জবাব দেয়া যাবে। এ ছাড়াও অর্থনৈতিক উন্নয়নের জন্য এ সিদ্ধান্ত কার্যকরী হবে বলে আশা করা যাচ্ছে।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close