ধামরাইপ্রধান শিরোনামস্থানীয় সংবাদ

ধামরাইয়ে ৫০ মেগাওয়াটের সোলার বিদ্যুৎকেন্দ্র হচ্ছে

ঢাকা অর্থনীতি ডেস্ক: ঢাকা জেলার ধামরাই উপজেলায় স্থাপন করা হচ্ছে ৫০ মেগাওয়াটের একটি সোলার বিদ্যুৎকেন্দ্র। যৌথভাবে এটি বাস্তবায়ন করবে বাংলাদেশের এসএস এগ্রো কমপ্লেক্স লিমিটেড ও জার্মানির দুটি প্রতিষ্ঠান। এতে ব্যয় ধরা হয়েছে এক হাজার ৩৯৪ কোটি ৪০ লাখ টাকা।

২০ বছর মেয়াদে এ কেন্দ্র থেকে প্রতি কিলোওয়াট ৮ দশমিক ৬০ টাকা দরে বিদ্যুৎ কিনবে সরকার।
বুধবার (১৯ জুন) মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলনকক্ষে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম সাংবাদিকদের এসব তথ্য জানান।

তিনি বলেন, ধামরাই উপজেলার বরাকৈর মৌজায় ৫০ মেগাওয়াট ক্ষমতার একটি সোলার বিদ্যুৎকেন্দ্র স্থাপনের ক্রয়প্রস্তাব অনুমোদিত হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে এক হাজার ৩৯৪ কোটি ৪০ লাখ টাকা। ২০ বছর মেয়াদে এ কেন্দ্র থেকে প্রতি কিলোওয়াট ৮ দশমিক ৬০ টাকা দরে বিদ্যুৎ কিনবে সরকার।

পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি) সূত্র জানায়, চলমান সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় সরকার সোলার প্যানেলের মাধ্যমে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

এর মধ্যে ৩৪০ মেগাওয়াট বেসরকারিভাবে এবং ১৬০ মেগাওয়াট সরকারিভাবে উৎপাদনের পরিকল্পনা রয়েছে। প্রস্তাবিত এ প্রকল্পটি সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার লক্ষ্য ও উদ্দেশ্যের সঙ্গে সঙ্গতিপূর্ণ। প্রকল্পের আওতায় প্রধান কার্যক্রম হচ্ছে, ৫০ মেগাওয়াটের সোলার ফটোভেলিক পাওয়ার প্লান্ট নির্মাণ করা হবে। এছাড়া বিদ্যুৎ সঞ্চালন লাইন এবং প্রকল্প এলাকার চারপাশে প্রাচীর নির্মাণ করা হবে।

Related Articles

Leave a Reply

Close
Close