দেশজুড়ে

নমুনা সংগ্রহে দেশিয় প্রযুক্তির বিশেষায়িত গাড়ি

ঢাকা অর্থনীতি ডেস্ক: গ্রামে গ্রামে ঘুরে করোনাভাইরাসের নমুনা সংগ্রহের জন্য কাজ শুরু করেছে বিশেষায়িত গাড়ি। বিশেষায়িত হলেও গাড়িটি তৈরী করা হয়েছে দেশিয় প্রযুক্তিতে স্থানীয় কারখানায়। বাড়ি বাড়ি গিয়ে ঝুঁকিমুক্ত নমুনা সংগ্রহ ও চিকিৎসা প্রদানে সক্ষম হওয়ায় তা ব্যাপক সাড়া ফেলেছে।

টাঙ্গাইলের কালিহাতী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দূর-দূরান্ত থেকে নমুনা দিতে ও চিকিৎসা নিতে আসা যেমন কষ্টসাধ্য, তেমনি সংক্রমিত ঝুঁকি থাকে কয়েকগুণ। এছাড়া স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকদের পোহাতে হয় নানা ঝক্কি-ঝামেলা। নমুনা সংগ্রহ কষ্টসাধ্য ও ঝুঁকি থাকায় সংগ্রহকারীদের মাঝেও তৈরি হয় নানা অনীহা। এ থেকে পরিত্রাণে দক্ষিণ কোরিয়া ও ভারতের আদলে দেশিয় প্রযুক্তিতে বিশেষায়িত বাহন তৈরির নকশা ও বাস্তবায়ন করে প্রশংসায় ভাসছেন এই গাড়ির পরিকল্পনাকারী ও উদ্যোক্তা কালিহাতী উপজেলার নির্বাহী অফিসার শামীম আরা নিপা।

এই স্পেশালাইজড সেফটি কারের মাধ্যমে স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকগণ পিপিই ছাড়াই ঝুঁকিমুক্তভাবে বাড়িতে বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহ ও চিকিৎসা দিতে পারবে। আর, নমুনা সংগ্রহসহ ও চিকিৎসা ক্ষেত্রে বর্তমান পরিস্থিতির উন্নয়ন ঘটাতে এই গাড়ি বিশেষ ভূমিকা রাখবে বলেন মনে করেন সেবাগ্রহীতারা।

এই মডেলকে সারা দেশেই ছড়িয়ে দিতে পারলে সাধারণ মানুষের অনেক উপকারে আসবে বলে মনে করেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তারা।

এর আগে, উপজেলা প্রশাসনে অর্থায়নে দেশের প্রথম দাবী করা দেশিয় প্রযুক্তিতে তৈরি বিশেষায়িত এই বাহনটি গতকাল বৃহস্পতিবার (০৪ জুন) উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য হাসান ইমাম খান সোহেল হাজারী।

Related Articles

Leave a Reply

Close
Close