দেশজুড়েপ্রধান শিরোনাম

‘নাগরিকত্ব ও নিরাপত্তা পেলে একসঙ্গে ফিরব’

ঢাকা অর্থনীতি ডেস্কঃ কক্সবাজারের কুতুপালং। মিয়ানমার থেকে বিতাড়িত প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা এখন অবস্থান করছেন এখানে। উখিয়া বাজার পার হলেই এ রোহিঙ্গা শিবিরের প্রবেশপথ। এখান থেকে পাহাড়ের গা-ঘেঁষে প্রায় সাত কিলোমিটার পার হলেই একটি মাঠ। অনেকটা মরুভূমির মতো এই মাঠের চারপাশে পাহাড়। একদিন আগেও এই মাঠ বৃষ্টিতে কাদামাখা ছিল। রোববার (২৫ আগস্ট) সকাল থেকে প্রখর রোদে শুকিয়ে গেছে। রোদ মাথায় নিয়েই লাখ লাখ রোহিঙ্গার উপস্থিতিতে সকাল ৯টার মধ্যেই পূর্ণ হয়ে যায় ৪ নম্বর বর্ধিত ক্যাম্পের মাঠটি। মানুষের অবস্থান গিয়ে ঠেকে কাছের উঁচু পাহাড়েও। রোহিঙ্গা ঢলের দ্বিতীয় বার্ষিকীতে এদিন কুতুপালংয়ের সব পথ মিশেছে এখানে। সমাবেশে রোহিঙ্গা নেতারা বলেন, নাগরিকত্ব আর নিরাপত্তার নিশ্চয়তা দিলে তারা সবাই একসঙ্গে মিয়ানমারে ফিরে যাবেন।

সকাল ৯টায় সমাবেশ শুরু হয়। রোহিঙ্গারা সাদা টি-শার্ট পরে আসেন, যাতে কালো কালিতে লেখা ছিল ‘উই ওয়ান্ট জাস্টিস ফর রোহিঙ্গাস’। রোহিঙ্গা নারীরা সাধারণত ঘরের বাইরে বের হন না। তবে ওই সমাবেশে যোগ দেন তাদের অনেকে। ‘রি-স্টোর আওয়ার সিটিজেনশিপ’, ‘উইমেন সেফটি অ্যান্ড সিকিউরিটি’- এমন স্লোগান সংবলিত নানা পোস্টার প্রদর্শন করেন তারা।

২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমার থেকে নির্যাতনের শিকার রোহিঙ্গারা নাফ নদ পার হয়ে বাংলাদেশে পাড়ি দেওয়া শুরু করেন। ফলে এ দিনটিকে তারা শোকের দিন হিসেবে পালন করে আসছেন। এই দিনে নিহত সতীর্থদের স্মরণ করেন এখানে সমবেত রোহিঙ্গারা। শোকের পাশাপাশি মিয়ানমারের নাগরিকত্ব নিয়ে নিজভূমে ফেরার দাবিতে সংহতি প্রকাশ করেন তারা। তাদের একটিই দাবি- নির্যাতনের শিকার হয়ে স্রোতের মতো বাংলাদেশে এসেছি, নাগরিকত্ব পেলে সবাই একসঙ্গে মিয়ানমারে ফিরে যাব। গতকালের সমাবেশ থেকে নিরাপত্তা, নাগরিকত্ব ও ভিটেমাটি ফিরিয়ে মিয়ানমারে প্রত্যাবাসনের সঙ্গে সংলাপ আয়োজনের দাবি তোলেন রোহিঙ্গারা। সমাবেশে প্রায় সব বক্তাই প্রত্যাবাসনবিরোধী বক্তব্য দেন। শর্ত না মানলে মিয়ানমারে ফেরত যাবেন না বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন। এ ছাড়া যে কোনো ষড়যন্ত্রের বিরুদ্ধে ঐক্যবদ্ধ থাকার প্রতিজ্ঞাও করেন রোহিঙ্গারা।

উখিয়ার মধুছড়া থেকে সমাবেশে যোগ দিতে আসা মোহাম্মদ ইসলাম বলেন, ‘আজ আমাদের কালো দিন। সবাই মিলে একসঙ্গে পালন করছি। সীমান্ত পাড়ি দিলে আমরা একসঙ্গেই ফিরব।’

সমাবেশে রোহিঙ্গা ভাষায় সঙ্গীত পরিবেশন করা হয়। যার অর্থ- ‘আমরা গণহত্যার শিকার হয়েছি, আমরা গণহত্যা থেকে বেঁচে ফিরেছি। আমরা আমাদের অধিকার ও মর্যাদা নিয়ে বাড়ি ফিরতে চাই।’

সমাবেশে আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের চেয়ারম্যান মুহিব উল্লাহ বলেন, মিয়ানমার মুখে বলল, আর ফিরে গেলাম, তা কোনোভাবে সম্ভব নয়। আমাদের নিজস্ব অধিকার দিয়ে ফিরিয়ে নিতে হবে। এ জন্য বাংলাদেশ ও মিয়ানমার সরকার এবং রোহিঙ্গাদের সঙ্গে সংলাপ করতে হবে। ২০১৭ সালে মিয়ানমারের রাখাইনে গণহত্যা, ধর্ষণ ও নির্যাতনে জড়িত সেনাবাহিনী এবং উগ্রপন্থি মগদের আন্তর্জাতিক আদালতে বিচারের মুখোমুখি করার দাবি জানিয়ে তিনি বলেন, প্রত্যাবাসন নিয়ে অসংখ্য মিথ্যার আশ্রয় নিচ্ছে মিয়ানমার।

তরুণ প্রতিনিধির বক্তব্যে মোহাম্মদ নওখিম বলেন, আমাদের শিশু-কিশোরদের ভবিষ্যৎ আমরা জানি না। ক্যাম্পে ছোট ছেলেমেয়েদের উপ-আনুষ্ঠানিক শিক্ষা দিলেও প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই। আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে এমন অন্ধকার পরিবেশ থেকে মুক্তি দিতে হবে।

এ সময় আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের সাধারণ সম্পাদক সৈয়দ উল্লাহ, সহসভাপতি আবদুর রহিম, সংগঠনের প্রশাসক মোহাম্মদ কামাল, মহিলা সংস্থা ‘শান্তি’র নেত্রী হামিদা খাতুন বক্তব্য দেন।

Related Articles

Leave a Reply

Close
Close