দেশজুড়ে

নারায়ণগঞ্জে নকল জুস কারখানার সন্ধান

ঢাকা অর্থনীতি ডেস্কঃ নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের নকল জুস কারখানার সন্ধান পেয়েছে র‍্যাব। এসময় উৎপাদিত প্রায় ২০ লাখ টাকা মূল্যের নকল ও ভেজাল জুস ধ্বংস করা হয়।

রোববার (১২ মে) বিকেলে নগরীর সিদ্ধিরগঞ্জের শিমরাইল এলাকায় অবস্থিত সাদিয়া ফুড কারখানায় উৎপাদিত এ জুস ধ্বংস করা হয়।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহাঙ্গীর আলমের নেতৃত্বে র‍্যাব ১১ কর্মকর্তারা এই অভিযান চালান।  এ সময় ভেজাল জুস উৎপাদনের সঙ্গে সংশ্লিষ্ট কারখানার ব্যবস্থাপক ও ক্যামিস্টসহ চারজনকে সাত দিনের করে বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেন র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত।

র‍্যাব ১১-এর মেজর নাজমুস সাকিব জানান, গোয়েন্দা তথ্যের মাধ্যমে জানতে পারি সিদ্ধিরগঞ্জের শিমরাইল এলাকায় মনির হোসেনের বাড়ি ভাড়া নিয়ে আলমগীর নামের এক ব্যক্তি নকল ও ভেজাল জুসের কারখানা গড়ে তুলেছেন। দীর্ঘদিন ধরে নকল ও ভেজাল জুস তৈরি করে বিভিন্ন নামি-দামি কোম্পানির লেভেল লাগিয়ে বাজারের বিভিন্ন কনফেকশনারি, মনিহারি ও মুদি দোকানে বিক্রি করে আসছে। এসব উৎপাদিত জুসে খাদ্য সম্পর্কিত কোনো উপকরণ ব্যবহার করছে না। মানবদেহের জন্য ক্ষতিকর বিভিন্ন রাসায়নিক পদার্থ ও কাপড়ে ব্যবহার করা রং দিয়ে এসব জুস বানিয়ে তা বোতলজাত করে বাজারে সরবকরাহ করা হচ্ছে।

রোববার বিকেল র‍্যাব ১১-এর সদস্যরা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে নকল জুস কারখানায় অভিযান চালিয়ে বিপুল নকল জুস ও বিভিন্ন কোম্পানির লেবেল, খালি বোতল, বাজারজাত করার জন্য উৎপাদিত বোতলজাত জুস ও শিশুদের খাওয়ানোর জন্য ছোট ছোট প্লাস্টিকের প্যাকেটে রাখা পাইপ জুসসহ উৎপাদনের জন্য রাখা কেমিক্যাল জব্দ করা হয়।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহাঙ্গীর আলম জানান, মানবদেহের জন্য ক্ষতিকর ভেজাল ও নকল জুস উৎপাদনের অভিযোগে সাদিয়া ফুডের ব্যবস্থাপক ও কেমিস্টসহ চারজনকে আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাত দিনের করে বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। এই কারখানায় উৎপাদিত প্রায় ২০ লাখ টাকার ভেজাল জুস ও বিপুল কেমিক্যাল ধ্বংস করা হয়েছে। সাদিয়া ফুড কারখানাটি সিলগালা করে দেওয়া হয়েছে। এই কারখানার মালিক আলমগীর হোসেনের বিরুদ্ধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে নিয়মিত মামলা করা হবে।

Related Articles

Leave a Reply

Close
Close