দেশজুড়েপ্রধান শিরোনাম

নারায়ণগঞ্জে লিকেজের সন্ধানে মাটি খুঁড়ছে তিতাস

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বায়তুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের ঘটনায় গ্যাসের লিকেজ অনুসন্ধানে নারায়ণগঞ্জ শহরের পশ্চিম তল্লায় মাটি খোঁড়ার কাজ শুরু করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ। তিতাস গ্যাসের শ্রমিকরা সোমবার সকাল থেকে মাটি খোঁড়ার কাজ শুরু করেছেন।

সরেজমিনে দেখা গেছে, প্রায় অর্ধশত শ্রমিক শাবল, ছেনি, কোদালসহ অন্যান্য সরঞ্জাম নিয়ে সেখানে কাজ করছেন। মসজিদের পূর্ব দিকের কোণে, পূর্ব দিকের সামনের সড়ক এবং উত্তর দিকের দুটি স্থানে কংক্রিটের রাস্তা কেটে গ্যাসের পাইপলাইনের অবস্থান বের করার চেষ্টা করছেন তারা।

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড নারায়ণগঞ্জ অফিসের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) মফিজুল ইসলাম জানান, মাটি খোঁড়ার কাজ শুরু হয়েছে। অর্ধশতাধিক শ্রমিক কাজ করছেন। তিতাসের মূল পাইপলাইনগুলো বের করার চেষ্টা চলছে। মূল পাইপলাইন বের করা হলে সেখান থেকে কোনো শাখা লাইন গেছে কিনা, সেটি জানা যাবে। মসজিদের নিচে পুরোনো কোনো পাইপলাইন আছে কিনা সেটিও খতিয়ে দেখা হচ্ছে।

এর আগে, রোববার সকালে তিতাসের শ্রমিকেরা ঘটনাস্থলে মাটি খোঁড়ার জন্য গেলেও তাদের সেখান থেকে ফিরিয়ে নেয়া হয়। এদিকে বিস্ফোরণের ঘটনার পর থেকে পশ্চিম তল্লা ও আশপাশের এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন ওই এলাকার বাসিন্দারা।

পশ্চিম তল্লার ওই মসজিদে শুক্রবার এশার নামাজের সময় বিকট বিস্ফোরণ ঘটে। সে সময় মসজিদে থাকা অর্ধশতাধিক মানুষের সবাই কমবেশি দগ্ধ হন। তাদের মধ্যে মসজিদের ইমাম আব্দুল মালেকসহ ২৬ জন ইতোমধ্যে মারা গেছেন, আশঙ্কাজনক অবস্থায় ঢাকার শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি আছেন আরো ১১ জন।

সেই রাতে ওই মসজিদের ছয়টি এসি বিস্ফোরিত হওয়ার কথা বলা হলেও পরে দেখা যায়, বিস্ফোরণে এসিগুলো ক্ষতিগ্রস্ত হলেও সেগুলোর কোনোটিই বিস্ফোরিত হয়নি।

ফায়ার সার্ভিসের পক্ষ থেকে বলা হয়, ওই মসজিদের নিচ দিয়ে তিতাসের যে গ্যাসের পাইপ গেছে, সেখানে লিকেজ থেকে গ্যাস জমে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে বিস্ফোরণ ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে তারা। এ ঘটনা তদন্তে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, জেলা প্রশাসন, তিতাস গ্যাস, ডিপিডিসি, সিটি কর্পোরেশন আলাদা পাঁচটি কমিটি গঠন করেছে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close