জীবন-যাপন

নিজের বিয়েতে উপস্থিত থাকতে পারবে না জামাই, এটাই নিয়ম!

ঢাকা অর্থনীতি ডেস্ক: বিয়ে হবে, আর নতুন জামাই নিজেই উপস্থিত থাকবে না। অথচ নতুন জামাই নিজ বাড়িতেই সাজগোজ করে নতুন বউয়ের অপেক্ষায় থাকবেন। এমন ঘটনা কি কোনোদিন দেখেছেন না শুনেছেন! কিন্তু ভারতে গুজরাতের তিন আদিবাসী গ্রাম সুরখেদা, সানাদা আর আম্বালে নিজের বিয়েতে নিজেই অনুপস্থিত থাকেন বর! বিয়ের আসরে উপস্থিত বরের বোন বা অবিবাহিত যেকোনও মহিলাকেই বর হিসেবে গ্রহণ করে তাঁকে বিয়ে করেন কনে।
এ সময় এই তিন গ্রামের তিন দেবতাই ছিলেন অবিবাহিত। তাঁদের সম্মান দেখাতেই বরকে নিজের বিয়েতে যেতে দেন না গ্রামবাসীরা। বরের সাজে নিজের ঘরেই রাখা হয় তাঁকে।

বিয়ের দিন কিন্তু পাত্র বরের সাজেই সাজেন। মাথায় বাঁধেন সাফা। পরনে শেরওয়ানি। রীতি মেনে তলোয়ারও থাকে তাঁর হাতে। কিন্তু সাজগোজই সার। বরের সাজে গ্রামের পুরনো ঐতিহ্য মেনে ঘরবন্দি তিনি।

শুধু কি তাই? সাজুগুজু করে লক্ষ্মী ছেলের মতো মায়ের কাছে বসে থাকতে হয় তাঁকে। তাঁর বদলে বারাত বা বরযাত্রী নিয়ে যান তাঁর বোন। বা তাঁর বাড়ির যেকোনও অবিবাহিত মহিলা। তিনিই বরের প্রতিনিধি হয়ে বিয়ে করে ঘযরে নিয়ে আসেন নতুন বউকে!

এমন নিয়মকে গ্রামের বাসিন্দারা কিন্তু হাসিমুখে মেনে নিয়েছেন। এই গ্রামেরই বাসিন্দাদের যুক্তি, এই প্রথা আমাদের গ্রামের অনেক পুরনো প্রথা। রীতি মেনে বরের বোন নববধূকে নিয়ে সাতপাক ঘোরেন।
তবে অনেকে এই নিয়ম ভেঙ্গে সমস্যার পড়েছেন বলেও দাবী করেন অনেকে। পরে এখন সবাই পুরোপুরি এই নিয়ম মেনে চলেন।

Related Articles

Leave a Reply

Close
Close