দেশজুড়েপ্রধান শিরোনাম

নিম্নচাপটি আজকে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে

ঢাকা অর্থনীতি ডেস্ক: বঙ্গোপসাগরের শেষ সীমানা আন্দামান দ্বীপের কাছে সৃষ্টি হওয়া লঘুচাপটি ইতিমধ্যে নিম্নচাপে পরিণত হয়েছে। বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর জানায়, এটি আজ রোববারের মধ্যে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

শেষ পর্যন্ত নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে তার নাম হবে ‘আসানি’। এই নাম বিশ্ব আবহাওয়া সংস্থা ঠিক করে থাকে। গত বছর মে মাসেও বঙ্গোপসাগরে ‘ইয়াস’ নামের একটি ঘূর্ণিঝড় সৃষ্টি হয়েছিল।

বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর নিম্নচাপটির কারণে দেশের সমুদ্রবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখিয়ে যেতে বলেছে। অবশ্য এটি চট্টগ্রাম, মোংলা ও পায়রা বন্দর থেকে ১ হাজার ২৫০ থেকে ১ হাজার ৩০০ কিলোমিটার দূরে অবস্থান করছিল। আবহাওয়া অধিদপ্তর গভীর সমুদ্রে অবস্থানরত নৌযানগুলোকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করার পরামর্শ দিয়েছে।

নিম্নচাপটির কেন্দ্রে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ৪০ কিলোমিটার, যা ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এটি ঘণ্টায় ১৫ কিলোমিটার বেগে এগোচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক গত রাতে বলেন, নিম্নচাপটি রোববার রাতের মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তবে এটি বাংলাদেশ, মিয়ানমার না ভারতের উপকূলের দিকে যাবে তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না।

ভারতের আবহাওয়া অধিদপ্তরের (আইএমডি) পক্ষ থেকেও বলা হয়েছে, নিম্নচাপটি দেশটির অন্ধ্র ও উড়িষ্যা উপকূলের দিকে এগোচ্ছে।

Related Articles

Leave a Reply

Close
Close