দেশজুড়ে

নিম্ন আদালতে আত্মসমর্পণ করা যাবে; সুপ্রিমকোর্টের প্রজ্ঞাপন

ঢাকা অর্থনীতি ডেস্ক: স্বাস্থ্যবিধি এবং শারীরিক ও সামাজিক দূরত্ব কঠোরভাবে অনুসরণ করে ফৌজদারি মামলায় অভিযুক্ত ব্যক্তি চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করতে পারবেন উল্লেখ করে প্রজ্ঞাপন জারি করেছে সুপ্রিমকোর্ট। শনিবার সন্ধ্যায় প্রধান বিচারপতির নির্দেশক্রমে সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল আলী আকবর এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেন।

প্রজ্ঞাপনে বলা হয়, প্রধান বিচারপতি সুপ্রিমকোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে আলোচনাক্রমে এ সিদ্ধান্ত গ্রহণ করেছেন যে, স্বাস্থ্যসেবা বিভাগ জারি করা স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব কঠোরভাবে অনুসরণ করে ফৌজদারি মামলায় অভিযুক্ত ব্যক্তি/ব্যক্তিরা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করতে পারবেন।

আদেশে বলা হয়েছে, আদালতে কোনো ধরণের জনসমাগম করা যাবে না। এজলাসে কমপক্ষে ৬ ফুট দুরত্ব নিশ্চিত করতে হবে। বিচারকগণ মামলার আসামিদের আত্মসমর্পনের তালিকা প্রস্তুত করে আইনজীবী সমিতির মাধ্যমে আদালত প্রাঙ্গণে টানানোর ব্যবস্থা করার নির্দেশ দেয়া হয়েছে। আসামিদের পক্ষে সর্বোচ্চ দুজন আসামি শুনানিতে অংশ গ্রহন করতে পারবেন।

এজলাসে ছয় জন আইনজীবী অবস্থান করতে পারবেন। ৫ জনের বেশি আসামি এক সাথে এজলাসে হাজির করা যাবে না। সংশ্লিষ্ট আসামির আইনজীবীর শুনানি শেষ করে এজলাস ত্যাগ করার পর পরবর্তী আইনজীবীর শুনানি করতে বিচারকদের নির্দেশ দেয়া হয়েছে। আদালতের বারান্দায় সব রকম জনসমাগম নিষিদ্ধ করা হয়েছে এই বিজ্ঞপ্তিতে।

Related Articles

Leave a Reply

Close
Close