দেশজুড়ে

নির্বাচনী ব্যয়ের হিসাব নিয়ে গোলযোগ, বিএনপির নিবন্ধন বাতিলের শঙ্কা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যয়ের হিসাব জমা না দেয়ায় বিএনপিসহ ৩৮টি রাজনৈতিক দলকে বাড়তি একমাস সময় বেঁধে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্ধারিত সময়ের মধ্যে খরচের হিসাব জমা দিতে ব্যর্থ হলে বিএনপির নিবন্ধন বাতিল নিয়ে নতুন করে সংকট সৃষ্টি হতে পারে- এমন শঙ্কা এখন বিরাজ করছে দলটির নেতাকর্মীদের মনে।

জানা গেছে, রোববার (১২ মে) বিএনপিকে এ সংক্রান্ত চিঠি দেয়া হয় বলে নিশ্চিত করেছেন ইসির উপ-সচিব মো. আব্দুল হালিম খান। এদিকে ইসির নতুন করে সময় বাড়ানোতেও নতুন করে অস্বস্তি বেড়েছে বিএনপির রাজনীতিতে। বিভিন্ন সূত্রে জানা গেছে, দলটি এখন পর্যন্ত নির্বাচনী ব্যয়ের হিসাব তৈরি করতে পারেনি।

জাতীয় নির্বাচনে প্রতিটি আসনে দলটির একাধিক বিকল্প প্রার্থী থাকায় আয়-ব্যয়ের হিসাবে যথেষ্ট গরমিল ও বিশৃঙ্খলা রয়েছে। এছাড়া মহাসচিব মির্জা ফখরুল ও সিনিয়র যুগ্ম মহাসচিব রিজভী আহমেদের মধ্যে দ্বন্দ্ব থাকায় নির্বাচনী ব্যয়ের কোনো চূড়ান্ত হিসাব-নিকাশ তৈরি করা হয়নি। অচিরেই তাই নির্বাচনী ব্যয়ের হিসাব জমা দেয়ার জন্য দলের অভ্যন্তরে বিভিন্ন মহল থেকে চাপ বাড়ছে। বিএনপির একাধিক দায়িত্বশীল সূত্রের বরাতে তথ্যের সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে।

এদিকে রিজভী আহমেদকে এই দায়িত্ব দেয়া হলেও তিনি মনমতো খরচের তালিকা তৈরি করেছেন যা মির্জা ফখরুলের কাছে গ্রহণযোগ্য হয়নি বলে জানা গেছে। তাই আগামী এক মাসের মধ্যে ব্যয়ের হিসাব দিতে না পারলে চাপে পড়বে দলটি, এমন আশঙ্কা প্রকাশ করছেন দলটির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা। কারণ, কোনো রাজনৈতিক দল যদি ব্যয়ের হিসাব না দেয়, তবে চাইলেই সেই দলের নিবন্ধন বাতিল করে দিতে পারে নির্বাচন কমিশন।

Related Articles

Leave a Reply

Close
Close