বিশ্বজুড়ে

নির্ভয়ার হত্যাকান্ড; ৪ জনের ফাঁসি কার্যকর

ঢাকা অর্থনীতি ডেস্ক: দীর্ঘ ৭ বছর প্রতীক্ষার অবসান। হয়তো শেষ পর্যন্ত শান্তি পেল ভারতের নির্ভয়ার আত্মা, বহুদিনের টালবাহানা, আইনি জট পেরিয়ে আজ শুক্রবার (২০ মার্চ) ভোর সাড়ে ৫টায় ফাঁসি হল নির্ভয়া কাণ্ডের ৪ অপরাধীর।

এই প্রথম দিল্লির তিহার জেলে একটি নির্দিষ্ট মামলায় একসঙ্গে ৪ অপরাধীর ফাঁসি হল, ভারতের ইতিহাসেও এই ঘটনা নজিরবিহীন। মৃত্যুদণ্ডের সাজা কার্যকর করা হল আসামি অক্ষয় ঠাকুর (৩১), পবন গুপ্তা (২৫), বিনয় শর্মা (২৬) ও মুকেশ সিংয়ের বিরুদ্ধে। এত বছর স্বস্তি পেল নির্ভয়ার পরিবার।

প্রঙ্গত, ২০১২ সালের ১৬ ডিসেম্বর রাতে ভারতের দিল্লির ২৩ বছর বয়সী এক প্যারা মেডিকেল ছাত্রীকে নির্মমভাবে গণধর্ষণ করে রাজপথে ছুঁড়ে ফেলে দেয় মোট ৬ দুষ্কৃতি। ওই ঘটনায় অভিযুক্ত ৬ জনের মধ্যে একজন নাবালক বলে সংশোধনাগার থেকে ৩ বছর পরে ছাড়া পেয়ে যায় । আরেক অভিযুক্ত রাম সিং জেলের মধ্যেই আত্মহত্যা করে। বাকি ৪ আসামিকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করে আদালত।
ফাঁসি কার্যকর হওয়ার পর নির্ভয়ার মা আশা দেবী বলেন, “নির্ভয়ার মা হিসাবে আমি গর্বিত”। সবকিছুর পরেও শেষপর্যন্ত যেভাবে ৪ দোষীকে ফাঁসিতে ঝোলালেন জল্লাদ পবন তাতে হাসি ফিরেছে নির্ভয়ার পরিবারের মুখে।

ফাঁসির আগের রাতে নির্ভয়া মামলায় মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত ওই ৪ আসামি খেতে অস্বীকার চায়নি এবং তারা সারা রাত জেগে ছিল, জানিয়েছেন তিহার জেলের আধিকারিকরা। এই ফাঁঁসি কার্যকরের আগে গোটা তিহার জেলকে নিশ্ছিদ্র নিরাপত্তা বলয়ে ঘিরে রাখা হয়। গোটা জেল চত্বরই ফাঁসির আগের রাতে লকডাউন পরিস্থিতিতে ছিল। তিহার জেল সূত্রে খবর, এশিয়ার বৃহত্তম এই কারাগারের কোনও বন্দিই এদিন চোখের পলকের জন্যেও ঘুমাতে পারেনি। সবাই যেন প্রহর গুণছিল নির্ভয়া কাণ্ডের আসামিদের ফাঁসি কার্যকর হওয়ার জন্যে।

Related Articles

Leave a Reply

Close
Close