প্রধান শিরোনামব্যাংক-বীমাশিল্প-বানিজ্য

ন্যাশনাল ব্যাংক-ক্রেডিট কার্ড ও ঋণের অনিয়ম অনুসন্ধানে দুদক

ঢাকা অর্থনীতি ডেস্ক: বেসরকারি ন্যাশনাল ব্যাংক লিমিটেড (এনবিএল) অনিয়মের মাধ্যমে সিকদার পরিবারের সদস্যদের ক্রেডিট কার্ড ব্যবহারের যে সুবিধা দিয়েছে, সেটির অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। পাশাপাশি ব্যাংকের প্রধান কার্যালয় তথা এনবিএল টুইন টাওয়ার নির্মাণ ও ইপসু ট্রেডিং নামের প্রতিষ্ঠানকে দেওয়া ঋণের অনিয়মও তদন্ত করছে সরকারি সংস্থাটি।

দুদকের তদন্তের অংশ হিসেবে ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) চিঠি দিয়ে এসব বিষয়ে সব ধরনের নথিপত্র চেয়েছে। দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন সম্প্রতি ব্যাংকটিকে এই চিঠি দেন।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চিঠিতে বলা হয়েছে, ন্যাশনাল ব্যাংকের ঢাকার নিমতলী শাখা থেকে ইপসু ট্রেডিং নামের একটি প্রতিষ্ঠানকে যে অর্থায়ন করা হয়েছে, তার হিসাব খোলা থেকে শুরু করে ঋণ বিতরণ ও আদায়ের সর্বশেষ নথিপত্র জমা দিতে হবে। সেই সঙ্গে ঢাকার কারওয়ান বাজারে নির্মাণাধীন টুইন টাওয়ারে বিনিয়োগ ও নির্মাণসংক্রান্ত নথিপত্র (প্রাক্কলন, টেন্ডার, ঠিকাদার নির্বাচন, কার্যাদেশ, কাজ সম্পাদনের প্রত্যয়ন, বিল প্রদান ইত্যাদি) জমা দিতে বলা হয়েছে।

এ ছাড়া রন হক সিকদার, রিক হক সিকদার, জন হক সিকদার, মমতাজুল হক, মনিকা সিকদার খান, নাসিম হক সিকদার ও সৈয়দ কামরুল ইসলামকে ন্যাশনাল ব্যাংক থেকে যেসব ক্রেডিট কার্ড দেওয়া হয়েছে, তার হালনাগাদ বিবরণীসহ সব ধরনের নথিপত্র তলব করা হয়েছে দুদকের চিঠিতে।

ক্রেডিট কার্ডের মাধ্যমে সিকদার পরিবার ও গ্রুপের সদস্যদের সীমার অতিরিক্ত ডলার খরচের সুবিধা দেওয়ায় ইতিমধ্যে ব্যাংকটিকে জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি সিকদার পরিবারের সদস্যদের জন্য দুই বছর আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ব্যবহার নিষিদ্ধ করেছে। অনিয়মের কারণে ব্যাংকটির ঋণ বিতরণ কার্যক্রমও বাংলাদেশ ব্যাংক বন্ধ করে রেখেছে।

এ নিয়ে জানতে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক মেহমুদ হোসেনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাঁকে পাওয়া যায়নি। (সূত্র: প্রথমআলো)

Related Articles

Leave a Reply

Close
Close