দেশজুড়ে

কোরবানির বর্জ্য ২৪ ঘণ্টায় পরিষ্কার দেখতে চায় নগরবাসী

ঢাকা অর্থনীতি ডেস্কঃ আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে শহরের সামগ্রিক পরিষ্কার-পরিচ্ছন্নতা বাড়ানোর ওপর গুরুত্ব দিয়েছেন পরিবেশবিদরা। তারা বলছেন, যথা সময়ে নগরের বর্জ্য অপসারণ করা না গেলে অতিমাত্রায় পরিবেশ দূষণের পাশাপাশি ছড়াবে রোগ জীবাণুও। তবে সিটি কর্পোরেশন দাবি করছে, তাদের যথেষ্ট প্রস্তুতি রয়েছে।

প্রতি বছর সিটি কর্পোরেশন কোরবানির বর্জ্য অপসারণে সময়ের প্রতিশ্রুতি দিলেও নগরের সব জায়গায় সেটি ঠিক থাকে না। তার ওপর এবার ডেঙ্গু আতঙ্ক থাকায় ২৪ ঘণ্টার মধ্যেই সব আবর্জনা পরিষ্কার দেখতে চান নগরবাসী।

তারা বলেন, ‘সিটি কর্পোরেশন চেষ্টা করার পরেও ওইভাবে পরিষ্কার পরিচ্ছন্ন হচ্ছে না। যত তাড়াতাড়ি অপসারণ করা যাবে তত তাড়াতাড়ি আমরা রোগ থেকে মুক্ত থাকব।’

এদিকে কোরবানির বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যেই অপসারণের ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। রোববার (১১ আগস্ট) জাতীয় ঈদগাহ মাঠের সার্বিক প্রস্তুতি পরিদর্শনে এসে তিনি এ ঘোষণা দেন।

সিটি কর্পোরেশন দাবি করছে, তারা কাজ করে যাচ্ছেন। ডিএসসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর মো. জাহিদ হোসেন বলেন,  ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছি যাতে দ্রুততম সময়ের মধ্যে একটা সুন্দর দুর্গন্ধমুক্ত পরিষ্কার শহর যাতে নগরবাসীকে ফিরিয়ে দিতে পারি।

আসন্ন ঈদুল আযহা উপলক্ষে ঢাকা সিটিতে প্রায় ৮ লাখ পশু কোরবানি হতে পারে।

Related Articles

Leave a Reply

Close
Close