দেশজুড়েভ্রমন

সাফারি পার্কে গেট খুলে স্বাগত জানায় ভাল্লুক!

ঢাকা অর্থনীতি ডেস্কঃ দেশি-বিদেশি বণ্যপ্রাণীর অভয়ারণ্য গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক। উন্মুক্ত পরিবেশে বন্যপ্রাণীর অবাধ বিচরণ রয়েছে এ পার্কেই।

বাঘ, সিংহের পাশাপাশি রয়েছে দক্ষিণ আফ্রিকার জিরাফ, জেব্রা, ভাল্লুকসহ বিভিন্ন জাতের দেশি-বিদেশি পাখির ব্যাপক সমারোহ। সাফারি পার্কটি দক্ষিণ এশীয় মডেল বিশেষ করে থাইল্যান্ডের সাফারি ওয়ার্ল্ড ও ইন্দোনেশিয়ার বালি সাফারি পার্কের কতিপয় ধারণা সন্নিবেশিত করে স্থাপন করা হয়েছে।

রাজধানী ঢাকার খুব কাছে পার্কটির অবস্থান হওয়ায় ঈদসহ বিভিন্ন সরকারি বন্ধে দর্শনার্থীরা ভিড় করেন এখানে। এবারের ঈদুল ফিতরের ছুটিতে সাফারি পার্কে আসা দর্শনার্থীদের বিনোদন বাড়িয়েছে ভাল্লুক। নির্দেশনা পেলেই দর্শনার্থীদের জন্য ভাল্লুক নিজেই তার বেষ্টনীর ফটক খুলে দিয়ে স্বাগত জানাতে গেছে।

পার্কের ট্যুরিস্ট গার্ড মো. হাসান জানান, বেষ্টনীর গেট সবসময়ই তালাবদ্ধ অবস্থায় থাকে। ট্যুরিস্ট কার গেলে তালা খুলে অটোমেটিক পদ্ধতিতে গেট খোলা ও লাগানো হয়। তবে মাঝে মধ্যেই বিশেষ আনন্দ দেয়ার জন্য বেষ্টনী গেটের তালা খুলে ভাল্লুকগুলোকে ডাকলে ওরা গেট খোলার জন্য এসে দাঁড়ায়। পরে গেটে খুলে দেয় এবং গাড়ি চলে যাওয়ার পরপরই গেট বন্ধ করে দেয়। প্রাণীদের এরকম আচরণে মুগ্ধ হন দর্শনার্থীরা।

পার্কের বন্যপ্রাণী পরিদর্শক সরোয়ার হোসেন বলেন, পার্কে ১২টি ভাল্লুক রয়েছে। কোর সাফারির ভাল্লুক বেষ্টনীতে ভাল্লুকগুলো বিভিন্ন রকমের কসরত দেখিয়ে সাফারি পার্কে আসা দর্শীনার্থীদের আনন্দ বাড়িয়ে দেয়। যেহেতু ভাল্লুক হিংস্র প্রাণী তাই ভাল্লুক থেকে সতর্ক থাকার জন্য স্টাফদের নির্দেশনা দেয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Close
Close