দেশজুড়েপ্রধান শিরোনাম

পদ্মাসেতুর ৪০তম স্প্যান বসানো হয়েছে আজ, দৃশ্যমান ৬ কি.মি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ আজ শুক্রবার পদ্মাসেতুর ৪০তম স্প্যান বসানো হয়েছে। আর এর মধ্যে দিয়ে দৃশ্যমান হলো পদ্মাসেতুর ৬ কিলোমিটার।

শুক্রবার (৪ ডিসেম্বর) মাওয়া প্রান্তে পদ্মাসেতুর ১১ ও ১২ নম্বর পিয়ারের ওপর ৪০তম স্প্যান বসানো হয়েছে। এখন শুধু বাকি থাকল ৪১ তম স্প্যানটি। যেটি বসানো হবে ১২ ও ১৩ নম্বর পিয়ারের।

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের আগেই মাওয়া প্রান্তের ১২ ও ১৩ নম্বর খুঁটির ওপর ৪১ ও শেষ স্প্যান (২-এফ) বসানোর কর্মপরিকল্পনা নিয়ে এগুবেন প্রকল্পের দেশিবিদেশি প্রকৌশলীরা। সেটি বসলেই দৃশ্যমান হবে সেতুটির পুরো ৬.১৫ কি.মি।

প্রকল্পের প্রকৌশলী সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার সকালে কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ডের স্টক জেটি থেকে ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ক্রেনবাহী ভাসমান জাহাজ তিয়ান-ই দেড়শো মিটার দৈর্ঘ্যে ৪০তম স্প্যানটিকে বহন করে নিয়ে যায় গন্তব্যে। এরপর দুই খুঁটির মাঝে নোঙরে রাখা হয়।

পুরো সেতু দৃশ্যমান করতে দ্রুত কাজ করে যাচ্ছেন প্রকৌশলীরা। এর আগে গত ২৭ নভেম্বর পদ্মাসেতুর ৩৯তম স্প্যান বসানো হয়। অক্টোবর ও নভেম্বরেই বসানো হয় চারটি করে মোট আটটি স্প্যান।

ডাঙায় থাকা দু’টি খুঁটি সংযোগ সড়কের সঙ্গে মূল সেতুকে যুক্ত করবে। ৬টি মডিউলে বিভক্ত থাকবে পদ্মা সেতুর মাওয়া প্রান্তে ১ হাজার ৪৭৮ মিটার ভায়াডাক্ট বা ঝুলন্ত পথ ও জাজিরা প্রান্তে থাকবে ১ হাজার ৬৭০ মিটার।

উল্লেখ্য,৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল পদ্মাসেতুতে সব মিলিয়ে ৪২টি খুঁটি বা পিয়ার নির্মাণ করা হচ্ছে। এরমধ্যে মাওয়া প্রান্তে ২১টি ও জাজিরা প্রান্তে ২১টি। আর ৪২টি খুঁটির ওপর বসবে ৪১টি স্প্যান। এর মধ্যে ৪০টি খুঁটি থাকবে পানিতে আর ২টি ডাঙায়।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close