তথ্যপ্রযুক্তিবিশ্বজুড়ে

পবিত্র কোরআন সঙ্গে নিয়ে মহাকাশে নভোচারী

ঢাকা অর্থনীতি ডেস্ক: পবিত্র কুরআন নিয়ে মহাকাশে পৌঁছেছেন সংযুক্ত আরব আমিরাতের প্রথম মহাকাশচারী হাজ্জা আল মানসুরি। মানসুরিকে বহনকারী মহাকাশযানটি কাজাখস্তানের বাইকোনুর শহরে থেকে রওনা হয়ে প্রায় ছয় ঘণ্টা পর ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে (আইএসএস) পৌঁছায়। দেশটির গণমাধ্যম গালফ নিউজে এ খবর প্রচারিত হয়।

আমিরাতের ওই মহাকাশ নভোচারীর নাম হাজ্জা আল-মানসুরি (৩৪)। তিনি আমিরাতের সেনাবাহিনীর সাবেক পাইলট। তার সঙ্গে রয়েছেন আরও দুই নভোচারী। তারা হলেন- আমেরিকান জেসিকা মেয়ার এবং রাশিয়ান কমান্ডার ওলেগ স্ক্রিপোচকার।

ইউএই সময় অনুসারে গেল বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ভোরে মানসুরি এবং অন্যান্য ক্রু সদস্য আইএসএসে প্রবেশ করে। প্রথম আমিরাতি এবং আরবীয় হিসেবে তিনি মহাকাশ সফর করলেন। তিনি আইএসএসে আটদিন অবস্থান করবেন। অন্যান্য আন্তর্জাতিক মহাকাশচারীদের সঙ্গে তিনি একাধিক বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষায় অংশগ্রহণ করবেন।

মানসুরি মহাকাশের উদ্দেশে রওনা হওয়ার আগে তাকে একটি ১০ কেজি ওজনের ব্যাগ দিয়েছে মোহাম্মদ বিন রশিদ স্পেস সেন্টার। এ ব্যাগে পবিত্র কুরআনের একটি কপির পাশাপাশি একটি ১০০ শতাংশ সিল্কের ইউএই’র পতাকা, আল গাফ গাছের ৩০টি বীজ, দেশটির প্রতিষ্ঠাতা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের একটি ছবি এবং ভাইস প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের জীবনীগ্রন্থের একটি কপি ছিল। এ ছাড়া দেশটির মাদরুবা, সালুনা ও বালালিত নামের তিনটি ঐতিহ্যবাহী খাবার এবং মানসুরির পরিবারের সদস্যদের ছবিসহ কিছু ব্যক্তিগত জিনিসও আছে এ ব্যাগে।

/এসএম

Related Articles

Leave a Reply

Close
Close