বিশ্বজুড়ে

ব্রিটেনের নিলাম কোম্পানির বিরুদ্ধে মামলা করবে মিশর

ঢাকা অর্থনীতি ডেস্ক: গত সপ্তাহে প্রাচীন ফারাও তুতানখামুনের একটি মূর্তি নিলামে বিক্রির জন্য বিখ্যাত নিলাম কোম্পানি ক্রিস্টির বিরুদ্ধে মামলা দাখিলের একটি পরিকল্পনা উন্মোচন করেছে মিশর।

উল্লেখ্য, সংশ্লিষ্ট আবক্ষ মূর্তিটি দক্ষিণের শহর লুক্সর থেকে অবৈধভাবে পাচার হওয়ার সম্ভাবনার দিকে দিকনির্দেশ করে ক্রিস্টিকে ইতিপূর্বে ঐ নিলাম স্থগিতের দাবি জানিয়েছিল মিশর সরকার।

তবে, কোম্পানিটি সেই অনুরোধ উপেক্ষা করে নিলাম অব্যাহত রাখে এবং চলতি মাসের ৪ তারিখ ঐ পুরাতাত্ত্বিক নিদর্শনটি প্রায় ৬০ লক্ষ ডলারে বিক্রি হয়।

এই ঘটনায় “গভীর অসন্তুষ্টি”র প্রকাশ ঘটিয়ে প্রচারিত এক বিবৃতিতে, মালিকানার দলিলাদি বা “একটি বৈধ উপায়ে” মিশর ত্যাগের প্রমাণ উপস্থাপন ব্যতিরেকে সংশ্লিষ্ট আবক্ষ মূর্তির পাশাপাশি অন্যান্য মিশরীয় শিল্পকর্ম বিক্রি করায় মিশর সরকার তাদের ভাষায় ঐ নিলামকে “অপেশাদার পদ্ধতি” বলে আখ্যায়িত করে। সরকার বলছে, ঐ শিল্পকর্ম ফিরিয়ে দেয়ার দাবি জানিয়ে ক্রিস্টির বিরুদ্ধে একটি মামলা দাখিলের জন্য তারা ইতিমধ্যে ব্রিটেনের একটি আইনি সংস্থাকে নিয়োগ করেছে।

সম্রাট তুতের স্থাপত্যটির নিলাম অনুষ্ঠানের পর কায়রো জোরালোভাবে দাবি জানায় যে ব্রিটিশ সরকার যেন ব্রিটেনের অভ্যন্তরে ঐতিহাসিক শিল্পকর্ম রপ্তানি প্রতিরোধে ব্যবস্থা নেয়।

এছাড়া, ঐ স্থাপত্যকর্মটি ফিরিয়ে আনার নিজস্ব প্রচেষ্টায় সহায়তার জন্য ইউনেস্কো এবং ইন্টারপোলের কাছেও আহ্বান জানিয়েছে মিশর সরকার।

Related Articles

Leave a Reply

Close
Close