কৃষিশিল্প-বানিজ্য

পাইকারি বাজারে পেঁয়াজের দাম বাড়িয়েছে মিয়ানমার

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ভারতের পর বাজারে ১০০ ছাড়াল মিয়ানমারের পেঁয়াজের দাম। দু’দিন আগে ৯৮ টাকায় বিক্রি হলেও এখন প্রতিকেজি ১১০ থেকে ১১৫ টাকায় ঠেকেছে। লাগামহীন পেঁয়াজের দাম সরকারের আমদানি ছাড়া বাজার স্থিতিশীল সম্ভব নয় বলে মত‌ ব্যবসায়ী নেতাদের।

চট্টগ্রামের খাতুনগঞ্জে পাইকারিতে ভারতীয় পেঁয়াজের দাম ১০০ ছাড়িয়েছে অনেক আগেই। তবে এখন ১১০ থেকে ১১৫ টাকা পাইকারিতে বিক্রি হচ্ছে মিয়ানমারের পেঁয়াজও। আর ভারতের পেঁয়াজ ১২০ থেকে ১২৫ টাকা দাম।

ভারত পেঁয়াজ রফতানি বন্ধের পর মিয়ানমার ধীরে ধীরে বাড়ালেও এখন এক লাফে বাড়িয়েছে দ্বিগুণ। এ অবস্থা সংকট সমাধানে দীর্ঘমেয়াদি পরিকল্পনা করে সরকারি ব্যবস্থাপনায় বিভিন্ন দেশ থেকে আমদানির দাবি ব্যবসায়ীদের।

চট্টগ্রামের চাক্তাই খাতুনগঞ্জ আড়তদার ব্যবসায়ী কল্যাণ সমিতির সাবেক সভাপতি সোলাইমান বাদশাহ বলেন, প্রতিযোগিতামূলক ব্যবসা হলে মূল্য কমে যেতো। তবে এ ব্যাপারে আশ্বাসের কথা জানালেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুব আলম।

তিনি বলেন, এস আলম গ্রুপ ৫০ হাজার টন পেঁয়াজ আনছে। এর বাইরে মেঘনা গ্রুপ, সিটি গ্রুপসহ চট্টগ্রামের ব্যবসায়ীরা পেঁয়াজ আমদানি করছে। আমার মনে হয় ১৫-২০ দিনের মধ্যে পেঁয়াজের দাম একটা স্থিতিশীল পর্যায়ে আসবে।

খাতুনগঞ্জে স্বাভাবিক সময়ে পেঁয়াজের চাহিদা ৪০০ থেকে ৫০০ টন। মিয়ানমারের পেঁয়াজ সেই বাজার দখল করায় তা বেড়ে দাঁড়ায় ৯০০ থেকে এক হাজার টনে। তা পূরণ করতে না পারায় বাড়ছে পেঁয়াজের দাম।

/এএস/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close