শিল্প-বানিজ্য

পাকিস্তানি রুপির রেকর্ড পতন এবার, বেহাল দশা বাংলাদেশ-ভারতেরও

ঢাকা অর্থনীতি ডেস্ক: ভারতীয় রুপি ও বাংলাদেশের টাকার পতনের সঙ্গে তাল মিলিয়ে, ডলারের বিপরীতে এবার কমল পাকিস্তানি রুপির মান। বর্তমানে আন্তব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলারের বিপরীতে পাকিস্তানি মুদ্রার দাম দাঁড়িয়েছে ২১৫ দশমিক ২৫ রুপি।

সোমবার (১৮ জুলাই) দেশটির আন্তব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলারের বিপরীতে রুপির মান ৪ দশমিক ৩ রুপি বেড়ে ২১৫ দশমিক ২৫ রুপিতে এসে দাঁড়িয়েছে। গত সপ্তাহে সবশেষ ডলারের বিপরীতে মুদ্রার মান ছিল ২১০ দশমিক ৯৫ রুপি।

বহু আগেই দুইশ’র ঘর ছাড়িয়েছিল পাকিস্তানি মুদ্রার মান। দেশটির রাজনৈতিক অস্থিরতা ও রিজার্ভে ঘাটতি পাকিস্তানির রুপির মানের বেহাল দশা করে ছেড়েছে।

এর আগে চলতি বছরের জুন মাসের ২২ তারিখে রুপির মান কমে দাঁড়িয়েছিল ২১১ দশমিক ৯৩। তবে কয়েকদিন পরেই সামান্য উম্ফলনে দেশটির মুদ্রার মান হয় ২০৪ দশমিক ৫৬ রুপি। কিন্তু আবারও অস্থিরতার মুখে পড়েছে পাকিস্তানি রুপি, হয়েছে রেকর্ড পরিমাণ পতন।

বেহাল দশা বাংলাদেশ ও ভারতেরও

কেবল পাকিস্তান নয়, ডলারের বিপরীতে বেহাল দশা বাংলাদেশ ও ভারতের মুদ্রাবাজারেও। খোলাবাজারে বর্তমানে ডলার লেনদেন হচ্ছে ১০০ টাকা ২০ পয়সা থেকে ১০০ টাকা ৪০ পয়সায়। ব্যাংকগুলোতে ডলার বিক্রি হচ্ছে ৯৭ টাকা থে‌কে ৯৮ টাকা ৯০ পয়সায়।

বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, এক মাসের ব্যবধানে ডলারের বিপরীতে টাকার মান কমেছে ১ দশমিক ২৩ শতাংশ। আর এক বছরের ব্যবধানে কমেছে ১০ দশমিক ৮০ শতাংশ। গত বছরের ১৩ জুলাই প্রতি ডলারের জন্য ৮৪ টাকা ৮০ পয়সা খরচ করতে হয়েছিল। এক মাস আগে ১৬ জুন লেগেছিল ৯২ টাকা ৮০ পয়সা।

অন্যদিকে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরে ২৬ বারের মতো রুপির মান কমে বর্তমানে ভারতীয় রুপি ইতিহাসে সর্বনিম্ন অবস্থানে রয়েছে।

গত সপ্তাহের বুধবার (১৩ জুলাই) বাজারে এক ডলারের বিপরীতে ভারতীয় রুপির দাম দাঁড়িয়েছিল ৭৯ দশমিক ৮১, যা ছিল সর্বকালের রেকর্ড।

চলতি বছরের শুরু থেকেই মূল্যস্ফীতির জন্য সমস্যায় রয়েছে ভারতীয়রা। দেশটির অর্থনীতিবিদরা বলছেন, রুপির এ দরপতনের নেপথ্যে ইউক্রেন যুদ্ধ ছাড়াও একাধিক বাহ্যিক কারণ থাকতে পারে। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপের অভাবও আছে বলে মনে করছেন তারা।/সূত্র: ডন, টাইমস অব ইন্ডিয়া

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close