দেশজুড়ে

পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ফেরি চলাচলে বিঘ্ন

ঢাকা অর্থনীতি ডেস্কঃ পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট দিয়ে প্রতিদিন দক্ষিন পশ্চিম অঞ্চলের ২১ জেলার মানুষ ও যানবাহন পারাপার হয়। কিন্তু কয়েকদিন ধরে পদ্মা নদীতে তীব্র স্রোতের কারণে ফেরি চলাচল মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

আবার এ রুটে ফেরি স্বল্পতাও দেখা দিয়েছে। ফলে পাটুরিয়া ঘাট এলাকায় পারাপারের যানবাহনের সারি দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। ফলে ভোগান্তিতে পড়ছে সাধারণ যাত্রীরা।

জানা গেছে, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ১১টি ফেরি চলাচল করছে। ভাসমান কারখানা মধুমতিতে মেরামতে আছে, ছোট ফেরি সন্ধ্যা মালতি, শাপলা শালুক, রজনীগন্ধা এবং রো রো ফেরি খানজাহান আলী নামের চারটি ফেরি। নদীতে তীব্র স্রোতের কারণে ফেরি পারাপারে পূর্বের সময়ের চেয়ে তিন গুণ সময় বেশি লাগছে। ফলে উভয় ঘাটে যানবাহনের সারি দীর্ঘ হচ্ছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল সংবাদমাধ্যমে বলেন, পাটুরিয়া ঘাটে পারাপারের জন্য যাত্রীবাহী পরিবহন রয়েছে এক শতাধিক। আর পণ্যবোঝাই ট্রাক রয়েছে ছয় শতাধিক। বর্তমানে পাটুরিয়া সংযোগ সড়কে দুই শতাধিক এবং ঘাট ট্রার্মিনালে চার শতাধিক পণ্যবোঝাই ট্রাক এ নৌরুট পারাপারের অপেক্ষায় রয়েছে। ১১টি ফেরি দিয়ে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে যানবাহন পারাপার করা হচ্ছে এবং চারটি ফেরি ভাসমান কারখানা মধুমতিতে মেরামতের জন্য আছে বলেও জানান তিনি।

Related Articles

Leave a Reply

Close
Close