বিনোদন

পাসওয়ার্ড শেয়ার করলেই পড়তে হবে বিপদে

ঢাকা অর্থনীতি ডেস্ক: প্রতিবছর সাবস্ক্রাইবারদের পকেট থেকে কোটি কোটি টাকা নিয়ে নিচ্ছে নেটফ্লিক্স। তবে এই প্ল্যাটফর্ম ব্যবহারে ইউজারদের প্ল্যান বেশি দাম হওয়ায় এ বছরের শুরুতে দুই লাখ সাবস্ক্রাইবার হারিয়েছে জনপ্রিয় এই ওয়েব প্ল্যাটফর্মটি। তা পুষিয়ে নিতে এবং নতুন ইউজারদের আকৃষ্ট করতে এবার মিস্ট্রি বক্স নামে নতুন একটি ফিচার যোগ করতে চলেছে নেটফ্লিক্স।

এবার কমতে শুরু করেছে নেটফ্লিক্সের গ্রাহক সংখ্যা। এর অন্যতম কারণ গ্রাহকদের মধ্যে পাসওয়ার্ড শেয়ারিং। এ জন্য পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করতে পরীক্ষামূলক প্ল্যান করেছে নেটফ্লিক্স। ফলে নিজের পাসওয়ার্ড অন্যের সঙ্গে শেয়ার করলেই পড়তে হবে বিপদে।

নতুন এই প্ল্যান অনুযায়ী একটি আইডি থেকে একই সঙ্গে একাধিক বাড়িতে লগ ইন করলে গুনতে হবে অতিরিক্ত টাকা। এর ফলে বিনা মূল্যে পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ হবে। এক রিপোর্টে জানানো হয়েছে, দ্বিতীয় কোনো বাড়ি থেকে একই অ্যাকাউন্টে লগ ইন করে স্ট্রিম করতে চাইলে অতিরিক্ত খরচ করতে হবে। যদিও সে ক্ষেত্রে সাধারণ প্ল্যানের তুলনায় খরচ অনেকটা কম হবে।

এদিকে জানা গেছে, বিশ্বব্যাপী প্রায় ১০ কোটি গ্রাহক অন্যের পাসওয়ার্ড ব্যবহার করে বিনা মূল্যে স্ট্রিমিং করে। শুধু মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডাতেই প্রায় ৩ কোটি বাড়িতে পাসওয়ার্ড শেয়ারিংয়ের মাধ্যমে নেটফ্লিক্স চলে। বর্তমান সাইটটির গ্রাহকের সংখ্যা কমে যাওয়ার পেছনে অন্যতম দুটি কারণ হলো ইউক্রেন-রাশিয়া যুদ্ধ এবং সাবস্ক্রিপশনের দাম বাড়ায় মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার বহু গ্রাহকের অনীহা প্রকাশ।

চলতি বছর মার্চে চিলি কোস্টারিকাসহ দক্ষিণ আমেরিকার একাধিক দেশে অ্যাড এক্সট্রা মেম্বার ফিচার চালু করে নেটফ্লিক্স। সেখানেও বাড়তি স্ট্রিমিংয়ের জন্য আলাদা খরচ করতে হয়েছে গ্রাহকদের।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close