দেশজুড়ে

অনলাইন প্রতারক “ফাল্গুনী” শপের প্রতারণার শিকার এক যুবক

নিজস্ব প্রতিবেদকঃ গ্রাফিক্স ডিজাইনার হিসেবে ইন্টারভিউ দেওয়ার জন্য কর্ম ইউজার অ্যাপসের মাধ্যমে  ফাল্গুনী শপে গেলাম একদিন। রুম এ ঢুকার আগেই তারা আমাকে বলে যে আমাদের ফেইসবুক পেজ এ আগে একটা রিভিউ দেন তারপর রুমে ঢুকতে পারবেন। তাদের কথা মত বাধ্য হয়ে আমি একটা ফেইক রিভিউ দিলাম তাদের ফেইসবুক পেজে।

ঢাকা অর্থনীতির পাঠকদের জন্য প্রতারক কোম্পানির সাথে ভুক্তভুগীর সম্পুর্ন কথোপকথন তুলে ধরা হল-

ফাল্গুনী শপের কোম্পানি এম ডি কে বললাম, (Behance.com) এ আমার কাজ আপলোড করা আছে আপনি চেক করেন আমার কাজ গুলো। উনি (এম ডি) টাইপিংই করতে পারেন না, যাই হোক আমি আমার ফোন থেকে তাকে আমার কাজ দেখালাম উনি দেখে বললো, আমাকে কালকে আবার আসতে।

পরের দিন আমি আবার গেলাম এবং অফিসে তার ওয়াইফ বসা ছিলেন উনি বললেন একটা ফোনের ডিজাইন করেন, আমি ডিজাইন করলাম, তারপর তার হাসবেন্ড মানে কোম্পানির (এম ডি) আসলো তাকে আমি আমার তৈরি করা ফোনের ডিজাইনটি দেখিয়ে জব টা দেওয়ার জন্য অনুরোধ করলাম কোম্পানির এমডি’কে, উনি আমাকে বললেন আরও ৫০-৬০ টা ডিজাইন আগে করে দিতে হবে তারপর তারা বুজবে যে আমাকে  জবটা দেওয়া যাবে কিনা।

কর্ম ইউজার কমনিউটিতে আরেক ভুক্তোভুগীের অভিযোগ করা পোষ্ট

আমি বাসায় গিয়ে ওনাদের প্রডাক্টের ১০ টা ডিজাইন করে দিয়ে বললাম এগুলো ভালো লাগলে আমাকে জানাবেন।ফাল্গুনী শপের কোম্পানি (এম ডি) আমাকে কল দিয়ে বললেন ঠিক আছে আপনি কাজ করেন, তো আমি কাজ করা শুরু করলাম বাসায়। মাসিক ১০ হাজার টাকা বেতনের চুক্তিতে তার সাথে আমার কথা হয়।

মোটামুটি অনেকগুলো ডিজাইন করে দিলাম, নিজের মতো করে। কিভাবে কি ডিজাইন করবো বা ফ্রন্ট কি থাকবে বা অ্যালাইন কিভাবে হবে বা ব্যাকগ্রাউন্ডে কি থাকবে কোন কিছুই তারা বলে  আমাকে বলে নাই…বলবেই বা কিভাবে, তারা গ্রাফিক্স এর গ টা ও বুজেন না।

যাই হোক আমি ১০-১২ দিন কাজ করার পর তাদের কমপ্লেইন শুরু হইছে আমার কাজ নিয়া,  এরপর আমি বললাম তাহলে কিভাবে কি করবো বলেন আমাকে, কিন্তু তারা কিছুই বলতেই পারে না …মানে বিন্দু মাত্র অভিজ্ঞতা নাই তাদের।

যখন বুজলাম এই মূর্খদের এতো কষ্ট করে ভালো কাজ দিয়ে লাভ নাই কারণ এরা কাজ এর মান বুঝে না, তখন বললাম আমি আর কাজ করবো না আমার ১২ দিনের কাজের টাকা দিয়ে দেন। এটা বলার পরেই কোম্পানি এম ডি আর মেসেজের রিপ্লে দেয় না এবং তার সাথে অনেকবার ফোনে যোগাযোগ করার চেষ্টা করলে তাকে ফোনে পাওয়া যায় না।

যাই হোক আমার টাকা দেয় নাই (Falguni shop) ওরা ইন্টারভিউয়ের নামে ডেকে নিয়ে কাজ করিয়ে পরে বিদায় করে দেয় এটাই ওদের প্রতারণার ফাদ। Kormo by Google অ্যাপসের মাধ্যমে আমি তাদের অভিযোগ যানাই এবং বলি আপনার এখনি এই প্রতারকদের বেপারে ব্যবস্থা নেন।

উলেখ্য, ডেলিভারি ম্যান হিসাবে ইন্টারভিউ দিতে গিয়ে প্রতারণার শিকার হয়েছেন আরোও অনেক যুবক। এমনকি গ্রাহকের কাছ থেকে বিকাশের মাধ্যমে অগ্রিম টাকা নিয়ে মাসের পর মাস ঘুরিয়ে প্রডাক্ট ডেলিভারি দেয় নি।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close