দেশজুড়ে

পুরনো ভিডিও দিয়ে গুজব; সহকারী অধ্যাপকসহ আটক ২২

ঢাকা অর্থনীতি ডেস্ক: পুরনো ভিডিও দিয়ে গুজব ছড়ানোর অভিযোগে বদরুন্নেসা কলেজের সহকারী অধ্যাপকসহ ২২ জনকে আটক করেছে র‌্যাব। এদিকে, সহিংসতায় জড়িতদের গ্রেপ্তার ও অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে পুলিশকে হার্ডলাইনে যাওয়ার নির্দেশ দিয়েছে সদরদপ্তর। ভাঙচুর, অগ্নিসংযোগে জড়িত ব্যক্তি, ইন্ধনদাতা ও পরিকল্পনাকারীদের আলাদা তালিকা করারও নির্দেশনা দেওয়া হয়েছে।
কুমিল্লা থেকে রংপুরের পীরগঞ্জ। সাম্প্রদায়িক সহিংসতায় এখন পর্যন্ত মামলা হয়েছে ৭২টি। এসব মামলায় জ্ঞাত ও অজ্ঞাতনামা আসামি অন্তত ২০ হাজার। গ্রেপ্তার করা হয়েছে প্রায় ৫০০ জনকে।

এ অবস্থায় সারা দেশের পুলিশের ইউনিটগুলোর প্রধান থেকে শুরু করে জেলার পুলিশ সুপারদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেছেন সদর দপ্তরের কর্মকর্তারা। বৈঠকে সাম্প্রতিক সময়ে ঘটনায় জড়িতদের আইনের আওতায় আনার পাশাপাশি ভবিষ্যতে এই ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা রোধে হার্ডলাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে উসকানি ছড়াচ্ছে, মিথ্যা তথ্য দিচ্ছে তাদের বিষয়েও ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মাহবুব আলম বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই প্রচারণা চালায়। অনেকেই বিভিন্ন ভুয়া পোস্ট দিয়ে তাৎক্ষণিক সহিংসতা ছড়ানোর ষড়যন্ত্র করে। আগেও এমন কাজ করেছে এখনও করছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে আমাদের একটা মনিটরিং পদ্ধতি আছে।

সহিংসতার আগে পরে মিছিলে অংশ নেওয়া ব্যক্তি থেকে শুরু করে ভাঙচুর-অগ্নিসংযোগে জড়িত ব্যক্তি, ইন্ধনদাতা ও পরিকল্পনাকারীদের আলাদা তালিকা তৈরির নির্দেশনা দেওয়া হয়েছে।

মাহবুব আলম বলেন, এই ধরনের প্রচারণা যারা করছেন, তারা ইচ্ছাকৃতভাবেই করছেন। সেটা ঠেকানোর জন্য পুলিশেল হার্ড নির্দেশনা আছে। আমরা সে অনুযায়ী কাজ করছি।

আইনশৃঙ্খলাবাহিনীর দায়িত্ব পালনে কোনো ব্যত্যয় ছিল কিনা তাও আলোচনায় উঠে আসে।

Related Articles

Leave a Reply

Close
Close