দেশজুড়েপ্রধান শিরোনাম

সৌদির সাথে বিনিয়োগ চুক্তিতে উজ্জ্বল হবে দেশের ভাবমূর্তি: প্রধানমন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্ক: পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল ব্যবস্থাপনা ও পরিচালনার দায়িত্ব পেলো সৌদি আরবের একটি প্রতিষ্ঠান।

বুধবার (৬ ডিসেম্বর) দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে শেখ হাসিনার উপস্থিতিতে এই চুক্তি স্বাক্ষর হয়। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, সৌদি আরবের এই বিনিয়োগ বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তিকে উজ্জ্বল করবে। বাড়বে বন্দরের সক্ষমতা। এই চুক্তির মধ্য দিয়ে আগামী ২২ বছরের জন্য পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল ব্যবস্থাপনা ও পরিচালনার দায়িত্ব নিলো সৌদি প্রতিষ্ঠানটি।

এদিন প্রধানমন্ত্রীর কার্যালয়ে পতেঙ্গা কন্টেইনার টার্মিনালের ব্যবস্থাপনা ও পরিচালনা বিষয়ক কনসেশন চুক্তি স্বাক্ষরিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সৌদি আরবের বিনিয়োগ মন্ত্রী খালিদ এ আল-ফালিয়াহ।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, এই চুক্তি বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে একটি মাইলফলক। এই চুক্তি অর্থনৈতিক সহযোগিতা ও সমৃদ্ধির জন্য আমাদের দুই দেশের যৌথ দৃষ্টিভঙ্গি, অটল অঙ্গিকার ও বন্ধুত্বপূর্ণ সম্পর্কের উদাহরণ।

তিনি আরও বলেন, বিশ্ব বাণিজ্যে শক্ত অবস্থান নেয়ার সুযোগ আছে বাংলাদেশের। বন্দরে বিদেশি বিনিয়োগ সেই সুযোগকে আরও প্রসারিত করবে। আন্তর্জাতিক বাণিজ্য সম্প্রসারণে ভৌগলিকভাবে সুবিধাজনক অবস্থানে আছে বাংলাদেশ। এই সুযোগ কাজে লাগাতে দেশের সমুদ্র বন্দরগুলোর সক্ষমতা আরও বাড়াতে হবে বলেও জানান তিনি।

এছাড়া এই চুক্তির মাধ্যমে সৌদির সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক, বিশেষ করে ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে এ সম্পর্ক আরও জোরদার হবে বলে আশাব্যক্ত করেন প্রধানমন্ত্রী। এ সময় বিশাল এই বিনিয়োগের জন্য সৌদি আরবের প্রতি কৃতজ্ঞতাও জানান সরকারপ্রধান।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের আগে বক্তব্য রাখেন বাংলাদেশে সফররত সৌদি আরবের বিনিয়োগ মন্ত্রী খালিদ এ আল ফালিয়াহ। তিনি বলেন, ভবিষ্যতে বাংলাদেশে আরও বিনিয়োগ করবে সৌদি আরব।

কন্টেইনার হ্যান্ডলিং-এর সক্ষমতা ও অভিজ্ঞতার দিক থেকে বিশ্বের দশটি বৃহত্তম কন্টেইনার টার্মিনালের একটি চট্টগ্রাম বন্দর। যার সম্মিলিত বার্ষিক হ্যান্ডলিং ক্ষমতা ২০ মিলিয়ন টিইইউস। দেশের অর্থনীতির লাইফ লাইন হিসাবে পরিচিত এটি। সক্ষমতা বাড়াতে প্রথম বারের মতো সৌদি আরবের একটি প্রতিষ্ঠান পতেঙ্গা কন্টেইনার টার্মিনালের ব্যবস্থাপনা ও পরিচালনার দায়িত্ব নিচ্ছে।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close