রাজস্বশিল্প-বানিজ্য

প্রণোদনায় বেড়েছে রেমিট্যান্স: অর্থমন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্ক: অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেছেন, সরকারি প্রণোদনার কারণেই বৈধ পথে রেমিট্যান্স বেড়েছে। চলতি অর্থবছরে (২০২১-২২) এখন পর্যন্ত ২১ বিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছে।

বুধবার (২৫ মে) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর তথ্যসংগ্রহ কার্যক্রম প্রশিক্ষণ উদ্বোধন অনুষ্ঠানে অর্থমন্ত্রী এ কথা বলেন।

এ সময় তিনি বলেন, সরকারি প্রণোদনা দেওয়ার আগে অর্থ বছরে গড় রেমিট্যান্সের পরিমাণ ছিল ১৪ বিলিয়ন ডলার। যা প্রণোদনা দেওয়ার পরে থেকে বাড়ছে। বর্তমানে দেশের গড় রেমিট্যান্সের পরিমাণ ১৮ বিলিয়ন ডলার।

কোনো বিভ্রান্তকর তথ্য ছড়িয়ে কেউ যেন জনশুমারির কাজকে প্রশ্নবিদ্ধ করতে না পারে, সে বিষয়ে সর্তক থাকার আহ্বান জানান অর্থমন্ত্রী।

একজন মানুষও যেন এবারের জনশুমারি গণনা কার্যক্রম থেকে বাদ না যায় সে বিষয়ে সতর্ক থাকতে বলেন তিনি।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে ছিলেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. সামসুল আরেফিন।

আগামী ১৫ থেকে ২১ জুন সারা দেশে জনশুমারি ও গৃহগণনা পরিচালিত হবে। দেশের প্রথম ডিজিটাল এ শুমারিতে তথ্য সংগ্রহকারীরা দেশের প্রত্যেক নাগরিকের তথ্য প্রতিটি থানায় সশরীরে গিয়ে সংগ্রহ করবেন।

Related Articles

Leave a Reply

Close
Close