বিশ্বজুড়ে

প্রস্রাব ও নর্দমার পানি থেকেই তৈরী হচ্ছে বিয়ার

ঢাকা অর্থনীতি ডেস্ক: প্রস্রাব বা মূত্র থেকেই তৈরি হচ্ছে বিয়ার! যা তৈরি হচ্ছে সোজাসুজি নর্দমার পানি দিয়ে। আর প্রসাবের অনেকটা পরিমাণই থাকছে এই নর্দমার পানিতে। শুনতে অদ্ভুত ও অবাক লাগলেও এমন বিয়ার তৈরী হচ্ছে সিঙ্গাপুরে। ‘নিউব্রিড’ ব্র্যান্ডের এই বিয়ারটি সিঙ্গাপুরে এনেছে দেশটির পানি সরবরাহকারী একটি সংস্থা।

ব্রিটিশ সংবাদমাধ্যম দি ইন্ডিপেন্ডেন্টের খবরে বলা হয়, বিয়ারে মূলত ৯০ শতাংশই পানি থাকে। সিঙ্গাপুরের ওই পানি সরবরাহকারী সংস্থাটির দাবি, “নিউটার” নামক যে বিয়ারটি তারা নতুন তৈরি করেছে তা সম্পূর্ণই নর্দমার পানি পরিশোধন করে বানানো। এতে করে বাইরে থেকে বিয়ারটির জন্য অতিরিক্ত পানি সরবরাহ করতে হচ্ছে না তাদের। নিউটার নামক বিয়ারটি অনেক পরীক্ষা, নিরীক্ষা ও পর্যবেক্ষণের পরই বাজারজাত করা হয় বলে জোর দাবি জানিয়েছে সংস্থাটি।

প্রতিষ্ঠানটিকে প্রশ্ন করা হলে কেন তারা প্রসাব ও নর্দমার পানি থেকে পরিশোধনের পর বিয়ার তৈরী করছেন? এর স্বপক্ষে তাদের যুক্তি ছিল এমন যে, জলবায়ু পরিবর্তনজনিত কারণে সিঙ্গাপুরে কমছে পানি সরবরাহ। পানির অপচয় রোধ এবং সাধারণ মানুষকে সচেতন করার লক্ষ্যেই এমন উদ্ভাবনী পদ্ধতি বেঁছে নিয়েছে প্রতিষ্ঠানটি।

সিঙ্গাপুরের সব বড় বড় মদের দোকান ও বাড়ে মিলবে এই বিয়ার, নিশ্চিত করেছে উৎপাদনকারী সংস্থাটি।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close