প্রধান শিরোনামভ্রমন

প্লেনের টিকিট ছাড়া হজ ভিসা হবে না!

ঢাকা অর্থনীতি ডেস্কঃ সরকারি-বেসরকারি হজযাত্রীদের ভিসার জন্য আশকোনা হজ ক্যাম্পে পাসপোর্ট জমা দেয়ার আগে আবশ্যিকভাবে বিমান টিকিট কিনতে হবে। বিমান টিকিট ছাড়া হজ ভিসার জন্য কোনো পাসপোর্ট জমা নেয়া হবে না। বিমান টিকিটের সংশ্লিষ্ট হজযাত্রী কোন দিন কোন ফ্লাইটে কয়টার সময় মক্কা কিংবা মদিনাতে যাচ্ছেন তার উল্লেখ থাকতে হবে।

চলতি বছর বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স উভয়কে হজ এজেন্সির কাছে টিকিট বিক্রি করতে হবে। নির্দিষ্ট কোনো এজেন্সির কাছে টিকিট বিক্রি করা যাবে না। টিকিট ঠিকমতো বিক্রি হচ্ছে কিনা, কোন এয়ারলাইন্সে কোন দিন কোন সময় কত যাত্রী যাচ্ছেন তা মনিটরিং করার জন্য ধর্ম মন্ত্রণালয় কর্মকর্তাদের সমন্বয়ে তিনটি মনিটরিং টিম গঠন করা হয়েছে।

সোমবার(২০ মে) সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে হজ কার্যক্রমের অগ্রগতি সম্পর্কিত এক জরুরি বৈঠকে এসব সিদ্ধান্ত হয়। বৈঠকে উপস্থিত ধর্ম মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা জাগো নিউজকে এসব তথ্য জানান।

ধর্ম মন্ত্রণালয় প্রকাশিত হজ বুলেটিন সূত্রে জানা গেছে, গতকাল রোববার পর্যন্ত ১১৭টি এজেন্সি মোট ১৯ হাজার ১২৩ জন হজযাত্রী বিমান টিকিটের জন্য পে-অর্ডার করেছেন।

আজ থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স হজযাত্রীদের জন্য টিকিট বিক্রি শুরু করেছে। আগামীকাল থেকে সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স টিকিট বিক্রি শুরু করবে।

আজকের বৈঠকের সিদ্ধান্ত অনুসারে, আগে থেকেই হজযাত্রীরা বিমানের টিকিট সংগ্রহ করে ভিসার জন্য পাসপোর্ট জমা দিলে ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তারা কোন দিন কোন যাত্রী কোন ফ্লাইটে যাচ্ছে সে ব্যাপারে আগাম তথ্য সংগ্রহ করে সুষ্ঠু ব্যবস্থাপনা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close