দেশজুড়েপ্রধান শিরোনামবিশ্বজুড়ে

ফিলিপাইন-রুশের দুই সাংবাদিক শান্তিতে নোবেল জয়ী

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসা এবং রুশ সাংবাদিক দিমিত্রি মুরাতভ শান্তিতে নোবেল পেলেন। মত প্রকাশের স্বাধীনতা রক্ষায় অবদান রাখায় তাদেরকে এই পুরস্কার দেয়া হয়।

যা গণতন্ত্র এবং দীর্ঘস্থায়ী শান্তির জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। আজ শুক্রবার বাংলাদেশ সময় বিকেল ৩টার দিকে সুইডিশ একাডেমি শান্তিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে।

নোবেল কমিটির তথ্যমতে, ৩২৯ জন প্রতিযোগীর মধ্যে থেকে তাদের দুইজনকে যৌথভাবে এই পুরস্কার দেয়া হয়।

ফিলিপাইনের নাগরিক এবং মিডিয়া কোম্পানি র‌্যাপলারের প্রতিষ্ঠাতা মারিয়া তেসা বাকস্বাধীনতা, ক্ষমতার অপব্যবহার, সহিংসতা ও নিজ দেশে কর্তৃত্ববাদী শাসনের বিরুদ্ধে কাজ করেছেন।

এখন পর্যন্ত তিনি প্রতিষ্ঠানটির প্রধানের দায়িত্ব পালন করছেন। সাংবাদিক ও র‌্যাপলারের প্রধান হিসেবে বাকস্বাধীনতার অকুতোভয় সৈনিক হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেছেন।

এদিকে, স্বাধীন সংবাদপত্র নোভাজা গেজেটা-এর সহ-প্রতিষ্ঠাতা রুশ সাংবাদিক দিমিত্রি মুরাতভ কয়েক দশক ধরে রাশিয়ায় বাক স্বাধীনতা রক্ষার জন্য কাজ করে আসছিলেন। এসময় তিনি বিভিন্ন ধরনের চ্যালেঞ্জিং পরিস্থিতির মুখোমুখী হন।

মুরাতভ এখনও প্রকাশ্যে কোনও প্রতিক্রিয়া না দেখালেও ক্রেমলিনের পক্ষ থেকে তাকে অভিনন্দন জানানো হয়েছে। এ বিষয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘মুরাতভ নিজের আদর্শ অনুসারে অবিচলভাবে কাজ করে থাকেন, তিনি প্রতিভাবান এবং সাহসী।’

স্বাধীন এবং সত্য-ভিত্তিক সাংবাদিকতা ক্ষমতার অপব্যবহার, মিথ্যা এবং যুদ্ধের প্রচারণার বিরুদ্ধে সব সময় কাজ করে থাকে বলে নোবেল কমিটির এক বিবৃতিতে বলা হয়।

এর আগের বছর, ক্ষুধা-দারিদ্রের বিরুদ্ধে যুদ্ধ এবং বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় অবদান রাখার জন্য জাতিসংঘের খাদ্য সহায়তা সংস্থা ডব্লিউএফপিকে নোবেল শান্তি পুরস্কার দেয়া হয়। ২০১৯ সালে শান্তিতে নোবেল পান ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ।

প্রতিবেশী ইরিত্রিয়ার সঙ্গে দীর্ঘদিনের দ্বন্দ্ব ও দেশটির মধ্যে জাতিগত সংঘাত নিরসনে গুরুত্বপূর্ণ অবদান রাখায় এ পুরস্কার পান তিনি। এর আগে, ২০১৪ সালে শান্তিতে সর্বকনিষ্ঠ নোবেল বিজয়ীর স্বীকৃতি পান পাকিস্তানের মালালা ইউসুফজাই।

/ আরএইচএস

Related Articles

Leave a Reply

Close
Close